এজেন্সি টু ইনোভেট (এটুআই) নামে নতুন এজেন্সি প্রতিষ্ঠা করে গেজেট প্রকাশ করেছে সরকার। মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এই তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, সরকার ২০২৩ (২০২৩ সনের ২০ নং আইন) এর ধারা ৩ এর উপ-ধারা (১) এ প্রদত্ত ক্ষমতাবলে এজেন্সি টু ইনোভেট (এটুআই) প্রতিষ্ঠা করিল। এর আগে ২০২৩ সালে ‘এজেন্সি টু ইনোভেট’ নামে একটি আইন করে সরকার। আইনের ৩ ধারায় উল্লেখ আছে, এই আইন কার্যকর হবার পর সরকারি গেজেটে প্রজ্ঞাপন দ্বারা সরকার এজেন্সি টু ইনোভেট নামে নতুন একটি এজেন্সি প্রতিষ্ঠা করবে। এই এজেন্সির প্রধান কার্যালয় থাকবে ঢাকায়।

এজেন্সি একটি সংবিধিবদ্ধ সংস্থা হবে এবং এর স্থায়ী ধারাবাহিকতা ও একটি সাধারণ সীলমোহর থাকবে এবং এজেন্সির স্থাবর ও অস্থাবর উভয় প্রকার সম্পত্তি অর্জন করার, অধিকারে রাখার এবং হস্তান্তর করার ক্ষমতা থাকবে এবং এটি স্বীয় নামে মামলা দায়ের করতে পারবে এবং এর বিরুদ্ধেও মামলা দায়ের করা যাবে। আইন অনুযায়ী এজেন্সি টু ইনোভেটের কাজ হবে।

ক. জনবান্ধব সেবাব্যবস্থার উন্নয়নে প্রযুক্তিভিত্তিক উদ্ভাবনী সংস্কৃতির বিকাশ
খ. জনকল্যাণে প্রযুক্তি বিষয়ক উচ্চতর গবেষণা পরিচালনা এবং গবেষণায় উদ্ভাবিত পণ্য ও সেবার মেধাস্বত্ত্ব সংরক্ষণে সহায়তা প্রদান
গ. প্রযুক্তি সম্পর্কিত জনসচেতনতা ও চাহিদা সৃষ্টি এবং জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় সহায়তা প্রদান
ঘ. প্রযুক্তিভিত্তিক উদ্ভাবনী কর্মসূচি ও প্রকল্প গ্রহণ
ঙ. অংশীদারিত্ব প্রতিষ্ঠার ক্ষেত্রে সরকার, শিল্প, শিক্ষাব্যবস্থা ও সমাজের বিভিন্ন শ্রেণি ও পেশাসহ দেশি-বিদেশি প্রতিষ্ঠানসমূহকে সেবা ও পরামর্শ প্রদান ও প্রয়োজনে গ্রহণ
চ. কোনো নাগরিক বা প্রতিষ্ঠানকে অগ্রসর প্রযুক্তি সম্পর্কিত জনসচেতনতা ও চাহিদা সৃষ্টিতে সহায়তা প্রদান
ছ. আঞ্চলিক ও আন্তর্জাতিক সহযোগিতার মাধ্যমে এজেন্সিকে বৈশ্বিক মানসম্পন্ন প্রতিষ্ঠান হিসাবে প্রতিষ্ঠাকরণ এবং
জ. এই আইনের উদ্দেশ্য পূরণকল্পে, সরকার কর্তৃক প্রদত্ত নির্দেশনা সাপেক্ষে তার উপর অর্পিত অন্যান্য দায়িত্ব পালন এবং প্রয়োজনীয় অন্য যে কোনো কার্য সম্পাদন।

এছাড়া এজেন্সি কোনো উদ্যোগ গ্রহণ, পরিকল্পনা বাস্তবায়ন এবং কার্যাবলি সম্পাদনের ক্ষেত্রে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ ও দপ্তরসমূহের সহিত সমন্বয় সাধন করবে। এজেন্সির একজন প্রধান নির্বাহী কর্মকর্তা থাকবেন, যিনি সরকার দ্বারা নিয়োগ পাবেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে