ইয়াছির আরাফাত খোকন, সংযুক্ত আরব আমিরাত প্রতিনিধি।। আমিরাতে অবস্থানরত বাংলাদেশি ব্যবসায়ীরা যাতে দেশটির করনীতি অনুসরণ করে জরিমানা মুক্ত থাকতে পারেন সেই বিষয়ে সচেতন করা হয় উক্ত বিশেষ সেমিনারে। অনুষ্টানে উপস্থিত ছিলেন বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেন জলবায়ু পরিবর্তনের বিষয়টি বাংলাদেশের নিয়ন্ত্রণে নেই। তবে ক্ষতিগ্রস্তদের অর্থায়নের ব্যবস্থা সহ এই খাতে ব্যাপক অর্থায়নের প্রয়োজনীয়তা দেখছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

দুবাইয়ে আয়োজিত বাংলাদেশে বিনিয়োগ সম্ভাবনা ও সংযুক্ত আরব আমিরাতের করনীতির উপর বিশেষ সেমিনারে মন্ত্রী সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের পাশাপাশি অন্যান্য খাতেও বিনিয়োগের জন্য দেশি-বিদেশি ব্যবসায়ীদের আহবান জানান। জলবায়ুর অভিঘাতের জন্য বাংলাদেশ মোটেও দায়ী নয় বরং তাপমাত্রা নিয়ন্ত্রণের জন্য কাজ চলছে বলে দাবি করেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী।এই খাতে ব্যাপক অর্থায়নের প্রয়োজন হলেও বিদেশি বিনিয়োগের সম্ভাবনা কম। তবে দেশের অন্যান্য খাতে বিদেশিদের বিনিয়োগের আহবান করেন মন্ত্রী। বাংলাদেশে বিনিয়োগ সম্ভাবনা নিয়ে দুবাই বাংলাদেশ কনস্যুলেটের বিশেষ সেমিনার এই আহবান করেন তিনি। দেশের পর্যটন, নবায়নযোগ্য জ্বালানী, তৈরী পোশাকশিল্প, পাটজাত ও চামড়াজাত শিল্প, তথ্য প্রযুক্তিখাতসহ বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগের সম্ভাবনা তুলে ধরা হয় এই সেমিনারে। মিশন কর্মকর্তারা বলছেন,আমিরাতে অবস্থানরত বাংলাদেশী ব্যবসায়ীদের সুবিধার জন্য আমিরাত সরকারের টেক্স পলেসি তথ্য আপডেট সব সময় মিশনের পেইজে প্রচার করা হবে সাথে সাথে বাংলাদেশ কমিউনিটির পেইজ আপডেট দেওয়া হবে,প্রবাসে থাকা ব্যবসায়ীরাও যাতে দেশে বিনিয়োগ করেন পাশাপাশি বিদেশি ব্যবসায়ীদেরও দেশে বিনিয়োগে আগ্রহী করে তুলতে এমন আয়োজন।

সংযুক্ত আরব আমিরাতের করনীতির সাম্প্রতিক পরিবর্তনগুলোও সেমিনারে তুলে ধরা হয়। বিশেষ করে দেশটিতে থাকা গোল্ডেন ভিসাধারী ও বাংলাদেশি ব্যবসায়ীরা যাতে দেশটির করনীতি অনুসরণ করে জরিমানা মুক্ত থাকতে পারেন সেই বিষয়ে সচেতন করা হয়।রবিবার রাতে দুবাইয়ের একটি হোটেলে আয়োজিত এই সেমিনারে আরব আমিরাত, ভারত, শ্রীলঙ্কা ও বাংলাদেশি ব্যবসায়ীরা এতে অংশ নেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে