বিশ্বজুড়ে জনপ্রিয়তা পেয়েছে ইন্টারনেট সেবা স্টারলিংক। বাংলাদেশেও ২টি ডিভাইস পরীক্ষা করে দেখছে সরকার। তবে, বিশেষজ্ঞরা বলছেন বঙ্গবন্ধু স্যাটেলাইটের পূর্ণ ব্যবহারের আগে নতুন স্যাটেলাইট ভিত্তিক ইন্টারনেট প্রয়োজন নেই। ফাইবার অপটিক সংযোগ সারা দেশে পৌঁছানোয় স্টারলিংক চালু অযৌক্তিক বলে মনে করছেন তথ্যপ্রযুক্তিবিদরা।

স্যাটেলাইট থেকে সরাসরি ইন্টারনেট সেবা দেয় ইলন মাস্কের স্টারলিংক। দ্রুত গতির ইন্টারনেট সংযোগের কারণে বিশ্বজুড়ে জনপ্রিয়তা পেয়েছে এই সেবা। দেশে স্টারলিংক সেবা চালু করতে গত ২৬ জুলাই ঢাকায় তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলকের সঙ্গে বৈঠক করেন প্রতিষ্ঠানটির দুই প্রতিনিধি।

স্টারলিংকের সেবা পরীক্ষায় ৩ মাসের জন্য দুটি ডিভাইস দিয়েছে প্রতিষ্ঠানটি। বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি বলছে, প্রত্যন্ত অঞ্চলে ফাইবার অপটিক সংযোগ না থাকলে এবং বঙ্গবন্ধু স্যাটেলাইটের সেবা দেয়া না গেলে স্টারলিংক সংযোগ বিবেচনা করা হবে। এ বিষয়ে শিগগিরই প্রতিবেদন দেয়া হবে বিটিআরসিতে।

বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান শাহজাহান মাহমুদ বলেন, ‘যারা আইন প্রয়োগকারী সংস্থা, তারা যে কোনও সময়েই এটাতে বুঝতে পারবে বা জানতে পারবে যে ইন্টারনেটের ভেতর দিয়ে কোন জিনিসটা যাচ্ছে। আমাদের সরকার যদি আগ্রহ প্রকাশ করে তাহলে ওই জিনিসটা তাদের ইনকরপোরেট করতে হবে। ইন্টারনেট সেবাদানকারীরা বলছেন, ইউনিয়ন পর্যায়েও অপটিক্যাল ফাইবার পৌঁছে যাওয়ায় স্টারলিংকের কোনো প্রয়োজন নেই। আর স্টারলিংক ব্যয়বহুল হওয়ায়, এটি চালু হলে দেশে ইন্টারনেটের খরচও বাড়বে। আইএসপিএবির সভাপতি ইমদাদুল হক বলেন, ‘প্রতি মাসের পেমেন্ট যদি আমি বলি, ১২৮ ডলার। ১২৮ ডলার দিয়ে প্রত্যন্ত অঞ্চলের একটা ইউজার কি সেই কানেক্টিভিটি নেওয়ার মতো ক্যাপাসিটি রাখে?

প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, বঙ্গবন্ধু স্যাটেলাইটের ধারণ ক্ষমতা উদ্বৃত্ত থাকায় এ মুহূর্তে স্টারলিংক চালু যৌক্তিক হবে না। বঙ্গবুন্ধ স্যাটেলাইটের পূর্ণ ব্যবহারের ওপরে আগে গুরুত্ব দিতে হবে। বাংলাদেশের মতো আয়তনে ছোট ভূখণ্ডে স্টারলিংক পরিষেবার প্রয়োজন দেখছেন না তারা। প্রযুক্তি বিশ্লেষক আবু সাঈদ খান বলেন, ‘১২ বছরের ভেতরে এই ১৯ কোটি ডলার ব্যবসা করতে হবে। ব্যবসা করে লাভ করতে হবে। লাভ করে আগে সেই টাকাটা ব্যাংকে ফেরত দিতে হবে। সেদিকে নজর না দিয়ে দ্বিতীয় আরেকটি স্যাটেলাইটের দিকে নজর দেওয়ার কোনও যুক্তি সঙ্গত কারণ আমরা দেখতে পাচ্ছি না।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে