মোঃ তানসেন আবেদীনঃ নারায়ণগঞ্জে দিন দিন বাড়ছে ডেঙ্গুর প্রকোপ। শহরের দু’টি বেসরকারি হাসপাতালে প্রতিদিনই ভিড় করছেন ডেঙ্গু আক্রান্ত রোগী। বছরের এ সময় ডেঙ্গুর প্রকোপ কমে আসার নজির থাকলেও এবার উল্টো দেখা যাচ্ছে। জেলা স্বাস্থ্য বিভাগের তথ্যমতে, গত সেপ্টেম্বর মাসের তুলনায় অক্টোবর মাসে আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হবে। যা বছরের শেষের দিকেও থাকতে পারে বলে আশঙ্কা করছেন চিকিৎসকরা।

স্বাস্থ্য বিভাগের তথ্যমতে, ২০১৪ সালের জুলাই মাসে জেলায় ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ১৪ জন ও আগস্ট মাসে ১৭ জন। সেপ্টেম্বর মাসে এ সংখ্যা হুট করে বেড়ে ৪০০ জনে চলে যায়। অক্টোবরের ১৫ তারিখে এ সংখ্যা ৩২৭ জনে চলে এসেছে। আগামী ১৫ দিনে এ সংখ্যা সেপ্টেম্বরের দ্বিগুণে গিয়ে দাঁড়াবে। শহরের সরকারি হাসপাতাল দু’টির মধ্যে নারায়ণগঞ্জ জেনারেল (ভিক্টোরিয়া) হাসপাতালে বর্তমানে চিকিৎসাধীন আছেন ৩০ জন এবং নারায়ণগঞ্জ ৩০০ শয্যা বিশিষ্ট হাসপাতালে ভর্তি আছেন ৮ জন মুমুর্ষ রোগী। বুধবার (১৬ অক্টোবর) সকালে ভিক্টোরিয়া হাসপাতালে ডেঙ্গু ওয়ার্ড সরেজমিনে দেখা যায়, নারী, পুরুষ দুই ওয়ার্ডেই রোগীদের ভিড়। নারী ওয়ার্ডে দুটি বেড খালি থাকলেও পুরুষ ওয়ার্ডে কোনো বেড খালি নেই। তবে রোগীদের কেউ মশাড়ি টানাতে দেখা যায়নি।

এ বিষয়ে নারায়ণগঞ্জ জেনারেল (ভিক্টোরিয়া) হাসপাতালের আবাসিক চিকিৎসক মো. জহিরুল ইসলাম বলেন, ‘রোগীদের অসচেতনতার কারণে আক্রান্তের সংখ্যা বাড়ছে। আমরা বারবার রোগীদের মশাড়ির নিচে থাকার জন্য তাগিদ দেই। কিন্তু রোগীরা গরম, এটা সেটার অজুহাতে দিয়ে তারা এটা করে না।’এই চিকিৎসক আরও বলেন, ‘স্বাভাবিকভাবে এ সময় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা কমে আসে। কিন্তু এ বছর এ সময় বৃষ্টি বেশি হওয়ায় এডিস মশা এবং ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বেড়েছে। বৃষ্টি থাকলে আগামী নভেম্বর ও ডিসেম্বর মাসেও ডেঙ্গুর প্রকোপ বাড়তে পারে।’

নারায়ণগঞ্জ নিউজ ডেস্ক।। বিডি টাইমস নিউজ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে