জহির সিকদার,ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রতিনিধি।।‘তামাকমুক্ত পরিবেশ, সুস্বাস্থ্যের বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ব্রাহ্মাণবাড়িয়া জেলার আখাউড়া উপজেলায় বিশ্ব তামাকমুক্ত দিবস পালিত হয়েছে।এ উপলক্ষে মঙ্গলবার (৩১ মে) সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে ও  আখাউড়া উপজেলা প্রশাসনের  সহযোগিতায় উপজেলা পরিষদ মিলনায়তনে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি মোহাম্মদ আলী। আখাউড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার মো. হিমেল খানের সভাপতিত্বে তামাকের ক্ষতিকর তাৎপর্য নিয়ে অন্যান্যদের মাঝে বক্তব্য  রাখেন আখাউড়া  উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন সফিক আলেয়া, উপজেলা আওয়ামীলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক সেলিম ভূইয়া, যুব উন্নয়ন কর্মকর্তা মুসলেহ উদ্দীন, মাধ্যমিক শিক্ষা অফিসার শওকত আকবর, আখাউড়া উত্তর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. শাহজাহান, সাংবাদিক মহিউদ্দিন মিশু।

সভায় বক্তারা বলেন, তামাকের স্বাস্থ্যঝুঁকি ব্যাপক। বেশিরভাগ মানুষ জানেন তামাক গ্রহণে ক্যানসার হয় তবে আরও বেশ কিছু জটিল রোগের পেছনেও দায়ী তামাকের ব্যবহার। তামাক ফুসফুস, হৃদপিণ্ড, রক্তনালী, প্রজনন অঙ্গ, মুখ, ত্বক, চোখ এবং হাড়সহ প্রতিটি অঙ্গের ক্ষতি করতে সক্ষম। ফুসফুস ক্যানসারের প্রায় ৮০ শতাংশ ধূমপানের কারণে হয়। এছাড়া মুখ, স্বরতন্ত্র, গলা, খাদ্যনালী, কিডনি ও ক্যানসারের ঝুঁকি রয়েছে।এছাড়া তীব্র লিউকোমিয়ার ঝুঁকিও বাড়ায় তামাকের ব্যবহার। এখন পর্যন্ত সিওপিডির প্রধান কারণ ধূমপান। সিওপিডিতে ফুসফুসের ছোট নালিগুলো ক্ষতিগ্রস্ত হয় ফলে রোগীর শ্বাসকষ্ট হয়। এর কোনো নিরাময় নেই ওষুধে কিছুটা উপসম হয় মাত্র। দীর্ঘস্থায়ী ব্রঙ্কাইটিস ধূমপানের ফলে হয়। শ্বাসনালী ফুলে যায় সাথে দীর্ঘস্থায়ী কাশি থাকে। সময়ের সাথে সাথে সমস্যা ব্যাপক আকার ধারণ করে নিউমোনিয়া হতে পারে।

তামাকের ব্যবহারে আরেকটা ভয়ানক রোগ হলো এমফিসেমা। ফুসফুসের ক্ষুদ্র ক্ষুদ্র বায়ু থলির দেওয়াল ভেঙে পরিমাণে কম এবং বড় বড় থলি তৈরি হয়। ফলে রক্তে অক্সিজেনের পরিমাণ কমে যায়। রোগীর প্রচণ্ড শ্বাসকষ্ট হয়। প্রায়ই শ্বাস নিতে অক্সিজেন মাস্কের প্রয়োজন পড়ে। এটিও নিরাময় হয় না। তবে ধূমপান ছেড়ে দিলে এবং চিকিৎসা নিলে কিছুটা উপসম হয়। ধূমপান কার্ডিওভাস্কুলার সিস্টেমের ক্ষতি করে হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি বাড়ায়। করোনারি হার্র্ট ডিজিজ, উচ্চ রক্তচাপের কারণও ধূমপান। আলোচনা সভা ও র‌্যালিতে অন্যানদের মধ্যে উপস্থিত ছিলেন, ডাক্তার শ্যামল কুমার ভৌমিক, আখাউড়া থানার উপপুলিশ পরিদর্শক মো. জাকির হোসেন, সাংবাদিক কাজী হান্নান খাদেম, সাংবাদিক মোঃ সাইফুল ইসলাম, রুবেল আহমেদ, হাসান মাহমুদ পারভেজ বিভিন্ন স্কুল কলেজের শিক্ষক-শিক্ষার্থী ও ডাক্তার নার্স ও উপজেলা প্রশাসনের বিভিন্ন কর্মকর্তারা।
অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সাংবাদিক শরিফুল ইসলাম।

ব্রাহ্মণবাড়িয়া নিউজ ডেস্ক।। বিডি টাইমস নিউজ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে