ব্রাহ্মণবাড়িয়া সংবাদদাতাঃ এবার চিকিৎসকদের সুরক্ষায় নজর দিয়েছে ব্রাহ্মণবাড়িয়া জেলা ছাত্রলীগ। ব্যতিক্রম উদ্যোগ হিসেবে ‘ডক্টরস সেফটি চেম্বার’ করে দিয়েছেন তাঁরা, যেটাতে বসে হাসপাতালে আগত রোগীদের সেবা দিতে পারবেন চিকিৎসকরা। এতে চিকিৎসকদের সুরক্ষা হবে। ব্রাহ্মণবাড়িয়া জেলা সদর হাসপাতালের ওই চেম্বারে রবিবার থেকে রোগী দেখা শুরু করবে।

করোনা পরিস্থিতি ব্রাহ্মণবাড়িয়ার সর্বত্র ছাত্রলীগের বিভিন্ন উদ্যোগ প্রশংসা পায়। কর্মহীনদের পাশে দাঁড়ানো থেকে শুরু করে সচেতনতা সৃষ্টি, অসহায় কৃষকের ধান কেটে দেওয়ার কাজ করে জেলা ও উপজেলা পর্যায়ের ছাত্রলীগ নেতাকর্মীরা।

ছাত্রলীগ সূত্রে জানা গেছে, স্বচ্ছ কাচ এবং স্টিল দিয়ে ডক্টরস সেফটি চেম্বারটি তৈরি করা হয়েছে। চিকিৎসক ও রোগীদের কথোপকথনের জন্য চেম্বারের ভেতরে এবং বাইরে পৃথক দুটি মাইক্রোফোন সংযুক্ত করা হয়েছে। কোনো রোগীকে স্পর্শ করার প্রয়োজন হলে কাচের ভেতর দিয়ে গ্লাভসও লাগানো হয়েছে। এ ছাড়াও চেম্বারের ভেতরে চিকিৎসকদের বিশ্রামের জন্য বেঞ্চও রাখা হয়েছে। এটি তৈরি করতে সময় লেগেছে সাত দিন। এ কাজে ছাত্রলীগকে পৃষ্ঠপোষকতা করেছেন ব্রাহ্মণবাড়িয়া ৩ (সদর ও বিজয়নগর) আসনের সংসদ সদস্য র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী। চেম্বারটি তৈরিতে খরচ হয়েছে এক লাখ টাকা। সাংসদ মোকতাদির চৌধুরী এবং ছাত্রলীগ নেতারা এই অর্থের জোগান দিয়েছেন।

জেলা ছাত্রলীগের সভাপতি রবিউল হোসেন রুবেল জানান, চিকিৎসকরা স্বাস্থ্যসেবা দিচ্ছেন বিধায় তাঁদের সুরক্ষার বিষয়টিও ভাবা প্রয়োজন। অনেক সময় রোগী তথ্য গোপন করেন বলে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছেন। সে বিষয়টি মাথায় রেখেই এ চেম্বার করে দেওয়া হয়েছে।

২৫০ শয্যা বিশিষ্ট জেলা সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. শওকত হোসেন বলেন, আমরা জানি না কে করোনাভাইরাসে আক্রান্ত রোগী বা কে আক্রান্ত নন। সে ক্ষেত্রে চিকিৎসকদের সুরক্ষার জন্য এই চেম্বারটি কার্যকরী ভূমিকা রাখবে। এ চেম্বারের মাধ্যমে চিকিৎসকরা নিরাপত্তা বজায় রেখে রোগীদের সাথে কথা বলতে পারবেন, সেবা দিতে পারবেন।

প্রসঙ্গত, বৃহস্পতিবার সর্বশেষ পাওয়া ফলাফল অনুযায়ী ব্রাহ্মণবাড়িয়ায় চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও প্রবাসীসহ ৫৮ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে মারা গেছেন দুজন। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৮ জন। বাকিরা আইসোলেশনে রয়েছেন।

জহির  সিকদার
নিউজ ডেস্ক ।। বিডি টাইম্‌স নিউজ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে