কুষ্টিয়া প্রতিনিধিঃ কুষ্টিয়ায় রবীন্দ্রনাথ ঠাকুর ফাউন্ডেশনের আয়োজনে গুণীজন সম্মাননা প্রদান অনুষ্ঠান সোমবার সন্ধ্যায় টেগর লজে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে সংবর্ধিত হন রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. পবিত্র সরকার এবং বিশিষ্ট অর্থনীতিবিদ ড. আনিসুর রহমান।

পেীর মেয়র ও রবীন্দ্রনাথ ফাউন্ডেশনের সভাপতি আনোয়ার আলী’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর -রাশিদ আসকারী। প্রধান অতিথির বক্তব্যে ড. হারুনর রাশিদ আসকারী বলেন, রবীন্দ্রনাথ ও বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান একে অন্যেও পপিূরক। তারা উভয়ই বাংলা ভাষার আর্ন্তজাতিকরণ করেছেন। সাংস্কৃতির রাজধানী কুষ্টিয়া শহরে কবি আজিজুর রহমান সড়কে অবস্থিত রবিন্দ্রনাথ স্মৃতিবিজড়িত মিলপাড়াস্থ লেগর লজ (কুষ্টিয়া কুঠিবাড়ী) কুষ্টিয়া শহরের একমাত্র রবিন্দ্রচর্চা কেন্দ্র।

সভাপতির বক্তব্যে মেয়র আনোয়ার আলী বলেন, আমরা প্রতিবছর এমন কিছু বিশেষ ব্যক্তিকে এই সম্মাননা প্রদান করে থাকি যারা রবিন্দ্রনাথকে দেশে ও দেশের বাহিরে রবিন্দ্রনাথ’র লেখা কবিতা, গান ও বাণীকে বর্তমান প্রজন্মের কাছে নবরুপে উপস্থাপন করে আসছে। এছাড়াও রবিন্দ্রনাথের উপর যারা গবেষণা করে নিজেকে রবিন্দ্রনাথের প্রকৃত ভক্ত হতে শিষ্য হিসেবে অবস্থান করে নিয়েছে এমন গুনী ও জ্ঞানী ব্যাক্তিদেরকে আমরা সম্মাননা প্রদান করে আসছি।

এই বিষয়ে আমার ঘনিষ্ঠ প্রবাসী বন্ধু আমাকে সার্বিক সহযোগীতা করে থাকে। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রফেসর ড. সরওয়ার মুর্শেদ রতন, অরবিন্দ চক্রবর্তী, কৃষ্ণ পদ সান্ডিল, এ্যাড. লালিম হক । পরে বিভিন্ন রবিন্দসংগীত সংগঠনের শিল্পিদের পরিবেশনায় রবিন্দ্রনাথে গান পরিবেশিত হয়। উল্লেখ্য অনুষ্ঠান শুরুর আগে রবিন্দ্রনাথের আবক্ষমূর্তিতে পুষ্পমাল্য অর্পন করেন অতিথিবৃন্দ।

এসময় উপস্থিত ছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর ফাউন্ডেশন’র সাধারণ সম্পাদক সৈয়দা হাবিবা সহ কুষ্টিয়া পৌরসভা ও পৌরসভায় পরিচালিত বিভিন্ন প্রকল্পের কর্মকর্তা-কর্মচারী সহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের কর্মীবৃন্দ। অনুষ্ঠানটি পরিচালনা করেন কবি রাজিব আহসান রঞ্জু।

প্রিতম মজুমদার
নিউজ ডেস্ক ।। বিডি টাইম্‌স নিউজ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে