চলতি বছরের জানুয়ারি পর্যন্ত ২০৮টি অনলাইন নিউজ পোর্টাল ও ১৬৮টি দৈনিক পত্রিকার অনলাইন নিউজ পোর্টালকে নিবন্ধন সনদ দেওয়া হয়েছে বলে তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাতের পক্ষে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। আজ রোববার জাতীয় সংসদের অধিবেশনে বিরোধী দলের চিফ হুইপ মুজিবুল হক চুন্নুর এক প্রশ্নের লিখিত উত্তরে এ তথ্য জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশন শুরু হয়।

আইনমন্ত্রী বলেন, ‘অনলাইন পোর্টাল নিবন্ধন একটি ধারাবাহিক প্রক্রিয়া। পর্যায়ক্রমে অন্যান্য অনলাইন পোর্টাল নিবন্ধনের আওতায় আনিয়া সরকারিভাবে নজরদারি বাড়ানোর পরিকল্পনা সরকারের রহিয়াছে। ইহা ছাড়া, দেশের অনিবন্ধিত কোনো অনলাইন সংবাদপত্রে বা অনলাইনভিত্তিক পোর্টালে দেশবিরোধী সংবাদ প্রচার বা মিথ্যা ও বানোয়াট সংবাদ প্রচারের অভিযোগ পাওয়া গেলে তাহা বন্ধের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হইয়া থাকে। আইনমন্ত্রী জানান, সারা দেশের অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টালগুলো নিবন্ধনের জন্য সরকার রেজিস্ট্রেশন পদ্ধতি চালু করিয়াছে। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় হইতে ক্ষমতাপ্রাপ্ত হইয়া তথ্য অধিদপ্তর নিবন্ধনের কাজ পরিচালনা করিয়া থাকে। তথ্য অধিদপ্তর হইতে চলতি বছরের ৩১ জানুয়ারি পর্যন্ত ২০৮টি অনলাইন নিউজ পোর্টাল ও ১৬৮টি দৈনিক পত্রিকার অনলাইন নিউজ পোর্টালকে নিবন্ধন সনদ প্রদান করা হইয়াছে। অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের বিষয়টি একটি ধারাবাহিক প্রক্রিয়া। যাচাই-বাছাই সাপেক্ষে পর্যায়ক্রমে আরও অনলাইন পোর্টালের নিবন্ধন দেওয়া হইবে।

সাতক্ষীরা-৪ আসনের সরকারদলীয় এমপি এস এম আতাউল হকের প্রশ্নের জবাবে তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর পক্ষে আইনমন্ত্রী বলেন, সরকার সাংবাদিক কল্যাণ ট্রাস্টের মাধ্যমে ২০১৫-১৬ থেকে ২০২৩-২৪ অর্থবছর পর্যন্ত সারা দেশে অসুস্থ, অসচ্ছল এবং দুর্ঘটনায় আহত ও মৃত ১৩ হাজার ৭৪৬ জন সাংবাদিক ও সাংবাদিক পরিবারের মধ্যে ৪১৭ কোটি ৮৭ লাখ টাকা অনুদান বিতরণ করেছে। স্বতন্ত্র সংসদ সদস্য সাইফুল ইসলামের প্রশ্নের জবাবে তথ্য ও সম্প্রচারমন্ত্রীর পক্ষে আইনমন্ত্রী জানান, দেশীয় চলচ্চিত্রের ভিডিও পাইরেসি বন্ধের জন্য বাংলাদেশ ফিল্ম সেনসর বোর্ডের পক্ষ থেকে নিয়মিত সিনেমা হল মনিটরিং করা হচ্ছে। ফলে ভিড়িও পাইরেসির প্রবণতা হ্রাস পাচ্ছে। তিনি বলেন, বর্তমানে ভিডিও পাইরেসি বন্ধ করা গেলেও ওটিটি প্ল্যাটফর্মসহ অনলাইন মাধ্যমে বিদেশি চলচ্চিত্রের অবাধ প্রচারের ফলে দেশীয় চলচ্চিত্র হুমকির মুখে পড়েছে। ওটিটি প্ল্যাটফর্মসহ অন্যান্য অনলাইন মাধ্যমে প্রচারিতব্য সিনেমাসমূহ চলচ্চিত্র সার্টিফিকেশনের আওতায় আনার লক্ষ্যে বাংলাদেশ চলচ্চিত্র সার্টিফেকশন আইন, ২০২৩’ জাতীয় সংসদে পাস হয়েছে। শিগগিরই আইনটি অধিক্ষেত্রে বাস্তবায়ন করা হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে