দক্ষিণ এশিয়ার একমাত্র সিনেমা হিসেবে আসন্ন ১৮তম হ্যামিলটন ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে অফিসিয়াল সিলেকশন পেয়েছে বাংলাদেশের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘নট আ ফিকশন’। সিনেমাটি ওয়ান টেক শটে নির্মাণ করেছেন তরুণ নির্মাতা শাহনেওয়াজ খান সিজু।

সিজু জানান, উৎসবের মূল প্রতিযোগিতায় ৭টি দেশের সিনেমার সঙ্গে ‘বেস্ট ইন্টারন্যাশনাল শর্টস’ বিভাগে লড়ার পাশাপাশি কানাডিয়ান ফিল্ম মার্কেটেও অংশ নেবে তার সিনেমাটি। উৎসটি কানাডার অন্টারিওতে আগামী ২১ থেকে ২৯ অক্টোবর চলবে। উৎসবের ৩য় দিন (২৩ অক্টোবর) স্থানীয় সময় রাত ৯টা ৩০ মিনিটে ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে ‘নট আ ফিকশন’-এর। যেখানে পরিচালক-প্রযোজকসহ ছবির কলাকুশলীদেরকে একটি প্রশ্নোত্তর পর্বে অংশ নিতে আমন্ত্রণ জানিয়েছে উৎসব কর্তৃপক্ষ। এই উৎসবেরই আরেকটি মূল আকর্ষণ হচ্ছে কানাডিয়ান ফিল্ম মার্কেট, এই মার্কেটেও অংশ নেবে ‘নট আ ফিকশন’। ‘নট আ ফিকশন’-এর সহ-প্রযোজক হিসেবে সিজুর সঙ্গে কাজ করছেন আন্তর্জাতিক অঙ্গনে সুপরিচিত চলচ্চিত্র সমালোচক ও সাংবাদিক সাদিয়া খালিদ রীতি। ৪ মিনিট ২৫ সেকেন্ড দৈর্ঘ্যের এই সিনেমা ১০০ ডলারেরও কম খরচে নির্মিত হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে।

পরিচালক জানান, ২০২০ সালের ১৭ জানুয়ারিতে বিশ্ববিদ্যালয়ের বন্ধুদের সহায়তায় শুটিং করেছেন তিনি। ‘নট আ ফিকশন’-এ অভিনয় করেছেন উদয়ন রাজীব, নাঈমুল আলম মিশু, রুদ্রনীল আহমেদ, ঐশিক সামি আহমেদ, জাওয়াদ সৌধ ও মিথুন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে