যুব স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন রাইট টু পিস (আর টু পি) এর দক্ষতা উন্নয়নমূলক প্ল্যাটফর্ম “স্কিলসপ্রো” কর্তৃক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের এবং গবেষণায় উৎসাহীদের জন্য গবেষণা প্রস্তাবের উপর একটি অনলাইন সার্টিফিকেট কোর্স গত ১২ থেকে ১৯ সেপ্টেম্বর পর্যন্ত পরিচালনা করে। যুব স্বেচ্ছাসেবীদের দ্বারা পরিচালিতরাইট টু পিসনামক একটি সামাজিক সংগঠনের সহযোগিতায় এই কোর্সটি সম্পন্ন হয়।  

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী এবং গবেষকদের জন্য গবেষণা প্রস্তাব বিষয়ে দক্ষতা অর্জনে অনলাইন সার্টিফিকেট  কোর্সটি ছিল একটি দারুণ সুযোগ। কোর্সের মাধ্যমে অংশগ্রহণকারীরা গবেষণা প্রস্তাব, বিশ্লেষণাত্মক চিন্তা এবং গবেষণাধর্মী লেখার যোগ্যতা অর্জন করে। পেশাগত প্রেক্ষাপটে গবেষণা তত্ত্বাবধায়কের কাছে নিজের চিন্তা এবং পরিকল্পনা তুলে ধরার জন্য  এবং গবেষণা অর্থায়ন এর দাতা পাওয়ার জন্য একটি উপযুক্ত গবেষণা প্রস্তাব অত্যন্ত গুরুত্বপূর্ণ। দুই দিন ব্যাপী চারটি অধিবেশনের এই কোর্সে অন্তর্ভুক্ত ছিল অংশগ্রহণমূলক উপস্থাপনা, পারস্পারিক আলোচনা এবং প্রশ্নোত্তর পর্ব। এ কোর্সের মাধ্যমে অংশগ্রহণকারীরা উপযুক্ত গবেষণা সমস্যা চিহ্নিতকরণ,  বিদ্যমান গবেষণা পর্যালোচনা, গবেষণা পদ্ধতি ও পরিকল্পনা নির্ধারণগবেষণামূলক লেখার স্বতন্ত্র বৈশিষ্ট্য বজায় রাখার কৌশল সম্পর্কে শিখতে পেরেছেন। এই কোর্সটি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য একটি কার্যকর ও শিক্ষণীয় অভিজ্ঞতা ছিল। এখানে তাদের ধাপে ধাপে গবেষণা পরিকল্পনা তৈরি করা সহ গবেষণামূলক লেখার বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক শেখানো হয়।

কোর্সটি দুজন বিশ্ববিদ্যালয় শিক্ষক দ্বারা পরিচালিত হয়। তারা হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. সাবের আহমেদ চৌধুরী এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালসের প্রভাষক মোহাম্মদ মাঈন উদ্দীন। কোর্সটি কেবল গবেষণা প্রস্তাব এবং একাডেমিক লেখার উপর প্রশিক্ষণ দেওয়ার জন্য তাৎপর্যপূর্ণ নয়, বরং এক্ষেত্রে আয়োজকদের একটি মহৎ লক্ষ্য  ছিল। কোর্স থেকে উপার্জিত পুরো অর্থ রাইট টু পিস এর দাতব্য তহবিলে অনুদান হিসেবে দেওয়া হয় এবং অনুদান সারা দেশে করোনায় ক্ষতিগ্রস্থ মানুষের সহায়তায় ব্যবহৃত হবে।কোর্স শেষে সকল নিয়মিত অংশগ্রহণকারীকে স্বীকৃতিস্বরূপ সনদপত্র প্রদান করা হয়।

নিউজ ডেস্ক ।। বিডি টাইম্‌স নিউজ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে