কুষ্টিয়া প্রতিনিধিঃ কে. এস. এম. ঢাকা মিনাপাড়া উচ্চ মাধ্যমিক বিদ্যালয় এ প্যাসকেল সায়েন্স ক্লাবের উদ্যেগে বিএফএফ এর সহযোগিতায় ফেয়ার কর্তৃক বাস্তবায়নকৃত মাধ্যমিক বিদ্যালয়ে বিজ্ঞান শিক্ষার উন্নয়ন (পিএসই) প্রকল্পের অধীনে দ্বিতীয় পর্বে বিজ্ঞান মেলা, দেওয়াল পত্রিকা প্রকাশ ও কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

কে. এস. এম. ঢাকা মিনাপাড়া উচ্চ মাধ্যমিক বিদ্যালয় এ প্যাসকেল সায়েন্স ক্লাব এর আয়োজনে বিজ্ঞান মেলার উদ্বোধন করেন বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক জনাব মো: জামাল উদ্দীন। তিনি বলেন, “বিজ্ঞান মেলা আর বিজ্ঞানভিত্তিক কুইজ এর মাধ্যমে বিদ্যালয় থেকে ক্ষুদে বিজ্ঞানীক বেড়িয়ে আসবে।” বিদ্যালয়ে প্রজেক্ট প্রদর্শনী ও কুইজ প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। কে. এস. এম. ঢাকা মিনাপাড়া উচ্চ মাধ্যমিক বিদ্যালয় এর সহকারী প্রধান শিক্ষক জনাব মো: জামাল উদ্দীনসহ অন্যান্য শিক্ষকগণ পুরস্কার বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। ফেয়ার এর পক্ষ থেকে প্রকল্প সমন্বয়কারী মো: আব্দুল খালিদ উপস্থিত ছিলেন।

মেলায় শিক্ষার্থীরা একক এবং গ্রুপভিত্তিক বিভিন্ন ধরনের প্রজেক্ট তৈরি ও প্রদর্শন করে। অন্যান্য শিক্ষার্থী ও শিক্ষকগণ ঘুরে ঘুরে প্রজেক্ট দেখেন। এছাড়াও দু’টি গ্রুপের ক গ্রুপ (৬ষ্ঠ, ৭ম ও ৮ম শ্রেণীর শিক্ষার্থী) এবং খ গ্রুপ (৯ম ও ১০ম শ্রেণীর শিক্ষার্থী) এর মধ্যে বিজ্ঞানভিত্তিক কুইজ প্রতিযোগিতার ও পুরুষ্কার বিতরণ করা হয়।কে. এস. এম. ঢাকা মিনাপাড়া উচ্চ মাধ্যমিক বিদ্যালয় এ ফ্রি বিদ্যুৎ, বারিপাম্প, হাইড্রোলিক টাটা, স্যালো মেশিন, এপিজি, আগুনের কূপ নামক প্রজেক্ট প্রদর্শন করে দেখায়।

প্রিতম মজুমদার
কুষ্টিয়া নিউজ ডেস্ক ।। বিডি টাইম্‌স নিউজ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে