এ বছর পদার্থবিজ্ঞানে নোবেল পেলেন যুক্তরাষ্ট্রের সুকুরো মানাবে, জার্মানির ক্লস হ্যাসেলম্যান ও ইতালির জর্জিও পারিসি। মঙ্গলবার সুইডেনের রাজধানী স্টকহোমে তাদের নাম ঘোষণা করে নোবেল কমিটি।

পৃথিবীর জলবায়ু পরিস্থিতির ফিজিক্যাল মডেল তৈরি, পরবর্তনশীলতা পরিমাপ এবং বৈশ্বিক উষ্ণতা অনুমানের জন্য নোবেল পেয়েছেন সুকুরো এবং ক্লস। আর পারমাণবিক ও গ্রহীয় পরিসরে ফিজিক্যাল সিস্টেমের বিশৃঙখলা এবং ওঠানামা পরস্পরের ওপর কী প্রভাব ফেলে, তা আবিষ্কারের জন্য নোবেল পুরস্কার পেলেন জর্জিও পারিসি।যুক্তরাষ্ট্রের গবেষক মানাবে ও জার্মানির হ্যাসেলম্যান পাবেন এবারের পুরস্কারের অর্ধেক। বাকি অর্ধেক পাবেন ইতালির বিজ্ঞানী পারিসি।

মানবদেহে উষ্ণতার অনুভূতি কীভাবে ছড়ায়, সেই গবেষণার জন্য যুক্তরাষ্ট্রের গবেষক ডেভিড জুলিয়াস ও অডার্ম প্যাটাপুটেনকে এবার যৌথভাবে চিকিৎসার নোবেল জিতেছেন।সোমবার চিকিৎসা বিজ্ঞানে দুই বিজয়ীর নাম ঘোষণার মধ্য দিয়ে শুরু হয়েছে এ বছরের নোবেল পুরস্কার দেয়া। বুধবার রসায়নে চলতি বছরের নোবেল বিজয়ীদের নাম ঘোষণার পর বৃহস্পতিবার আসবে সাহিত্যের নোবেল ঘোষণা। এরপর শুক্রবার শান্তি এবং আগামী ১১ অক্টোবর অর্থনীতিতে এবারের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

অনলাইন নিউজ ডেস্ক ।। বিডি টাইমস নিউজ 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে