আগুনে পুড়ল সুলভ মূল্যের পোশাকসহ বিভিন্ন পণ্য কেনাবেচার জন্য রাজধানীর জনপ্রিয় মার্কেট বঙ্গবাজার। ভয়াবহতার দিক থেকে সাম্প্রতিক যেকোনো অগ্নিকাণ্ডকে হার মানিয়েছে এ আগুন। বঙ্গবাজারের এ আগুনের খবর ফলাও করে প্রচার হয়েছে আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমেও। আজ মঙ্গলবার(৪’ঠা এপ্রিল) সকালে ‘বাংলাদেশের রাজধানীর জনপ্রিয় পোশাক মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ড’ শিরোনামে খবর প্রচার করে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা। বার্তা সংস্থা এপির বরাত দিয়ে এ খবর প্রকাশ করে সংবাদমাধ্যমটি।

বঙ্গবাজারের আগুনের খবর গুরুত্ব দিয়ে প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান। ‘বাংলাদেশ অগ্নিকাণ্ড: ঢাকার বিশাল কাপড়ের মার্কেটে আগুন নিয়ন্ত্রণে কাজ করছেন শত শত দমকলকর্মী’ শিরোনামে খবরটি প্রচার করে তারা। এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, দুর্বল নীতি ও সেগুলোর প্রয়োগ না থাকায় শিল্প সংশ্লিষ্ট নানা অগ্নিকাণ্ডের ঘটনায় সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশে শত শত প্রাণহানির ঘটনা ঘটেছে। বাংলাদেশের একটি মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ডে পুড়ে গেছে হাজার হাজার দোকান’ শিরোনাম দিয়ে খবর প্রকাশ করেছে তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি। এছাড়া মার্কিন সম্প্রচারমাধ্যম এবিসি নিউজ ‘বাংলাদেশের রাজধানীতে পোশাকের মার্কেটে আগুন’ শিরোনাম দিয়ে বঙ্গবাজারের অগ্নিকাণ্ডের খবর জানিয়েছে। একই শিরোনামে খবর প্রকাশ করেছে আরেক মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট। এদিকে বঙ্গবাজারে আগুন লাগার খবর গুরুত্ব দিয়ে প্রকাশ করেছে একাধিক ভারতীয় সংবাদমাধ্যম। টাইমস অব ইন্ডিয়া, এনডিটিভি, ইন্ডিয়া টুডে, ডেকান হেরাল্ড, হিন্দুস্তান টাইমস, ট্রিবিউন ইন্ডিয়া, ইন্ডিয়া টিভিসহ দেশটির মূলধারার বেশির ভাগ গণমাধ্যমই এ অগ্নিকাণ্ডের খবর প্রকাশ করেছে। বঙ্গবাজারের আগুনের খবর উঠে এসেছে ডনসহ পাকিস্তানের একাধিক সংবাদমাধ্যমেও।

উল্লেখ্য, মঙ্গলবার ভোর ৬টা ১০ মিনিটে রাজধানীর বঙ্গবাজার মার্কেটে আগুন লাগার খবর পাওয়া যায়। একে একে ৫০টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে যোগ দেয়। উদ্ধারকাজ ও আগুন নিয়ন্ত্রণে যোগ দেয় সেনা, নৌ ও বিমানবাহিনীর দলও। সবার চেষ্টায় বঙ্গবাজারে লাগা ভয়াবহ আগুন নিয়ন্ত্রণে আসে সাড়ে ৬ ঘণ্টা পর।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে