অনেকেই অভিযোগ করেন ল্যাপটপ চালালেই গরম হয়। এতটাই গরম হয় যে ডিভাইস হ্যাং করে। তখন তারা সার্ভিস সেন্টারের দিকে ছোটেন। চাইলে আপনি ঘরে বসেই এই সমস্যার সমাধান করতে পারেন। জানুন কীভাবে।

কেন গরম হয় ল্যাপটপ?

একাধিক কারণে গরম হতে পারে ল্যাপটপ। যে কোন কম্পিউটার প্রসেসর থেকে অতিরিক্ত পরিমাণে তাপ উৎপন্ন হয়। সঠিকভাবে এই তাপ বের করতে ডেক্সটপ কম্পিউটারে বিশেষ বিশেষ কুলিং সিস্টেম ব্যবহার হয়। কিন্তু ল্যাপটপের আকার তুলনামূলক ছোট ও পাতলা হওয়ার জন্য প্রসেসরের তাপ বের হতে পারে না। প্রায় সব ল্যাপটপেই থাকে একটি ছোট ফ্যান। প্রসেসর ঠান্ডা রাখতে এই ফ্যান ব্যবহার হয়। ফ্যানে ধুলা জমলেও প্রসেসর ঠান্ডা করতে ব্যর্থ হয় ল্যাপটপের কুলিং সিস্টেম। এছাড়াও প্রত্যেক প্রসেসরেই থাকে কুলিং জেল, যা শুকিয়ে গেলেও গরম হতে পারে ল্যাপটপ। এছাড়াও ভিডিও এডিটিং অথবা ভারি গ্রাফিক্সের গেম খেললেও গরম হতে পারে ল্যাপটপ।

ল্যাপটপ গরম হলে কী ক্ষতি?
ল্যাপটপের প্রসেসর গরম হলে সরাসরি পারফরম্যান্সে প্রভাব পড়ে। যেকোন ল্যাপটপের প্রসেসর অতিরিক্ত গরম হয়ে গেলে নিজে থেকেই পারফরম্যান্স কমিয়ে দেয়। অতিরিক্ত গরম হয়ে খারাপ যাওয়া থেকে প্রসেসরকে করতেই এই প্রযুক্তি ব্যবহার হয়। ফের ঠান্ডা হওয়ার পরে আবার পুরো শক্তি নিয়ে কাজ শুরু করে প্রসেসর। এছাড়াও দীর্ঘদিন ধরে ল্যাপটপ গরম হতে থাকলে স্থায়ীভাবে পারফরম্যান্সে প্রভাব পড়তে পারে।
ল্যাপটপ বন্ধ করুন। ল্যাপটপ অতিরিক্ত গরম হলে যত দ্রুত সম্ভব তা বন্ধ করুন। গরম হওয়া ল্যাপটপ চলতে থাকলে তা ঠান্ডা করা কঠিন হয়। ল্যাপটপ বন্ধ করে তা ঠান্ডা হওয়ার অপেক্ষা করুন। স্বাভাবিক তাপমাত্রায় এলে তবেই ফের অন করুন ল্যাপটপ।

বাতাস চলাচল
ল্যাপটপের পিছনে একটি ছোট ফ্যান থাকে। সেখানে ধুলা জমলে ল্যাপটপ গরম হতে শুরু করে। এছাড়াও কোন কারণে হাওয়া চলাচল ব্যাহত হলেও দ্রুত গরম হয় ল্যাপটপ। এই কারণে ল্যাপটপে হাওয়া চলাচলের পথ কখনও ব্লক করবেন না। বিশেষ করে বিছানা অথবা টেবিলে রেখে কাজ করার সময় ল্যাপটপের নিচে শক্ত কিছু রাখুন। এর ফলে একদিকে যেমন হাওয়া চলাচল অব্যাহত থাকবে অন্যদিকে পরিষ্কার থাকবে ফ্যান।

কুলিং প্যাড প্যাডের ব্যবহার
ল্যাপটপ উপরে সব উপায় মেনে চলার পরে ল্যাপটপ গরম হওয়া অব্যাহত থাকলে কুলিং প্যাড ব্যবহার করে দেখতে পারেন। এই প্যাডগুলিতে থাকে অতিরিক্ত ফ্যান। যা অতিরিক্ত হাওয়া চলাচল সাহায্য করে। ফলে প্রসেসর গরম হতে পারে না। ল্যাপটপ থেকে USB পোর্টের মাধ্যমে এই কুলিং প্যাডের ফ্যানগুলো।

সেটিংস বদলান
অনেক সময় নির্মাণকারী সংস্থা বিশেষ সফটওয়্যারের মাধ্যমে ল্যাপটপের ফ্যানের স্পিড কমিয়ে রাখে। সেটিংস থেকে বাড়িয়ে নেওয়া যায় ফ্যানের স্পিড। আপনার ল্যাপটপেও এই ধরনের সেটিংস থাকলে তা বদল করে নিন।

অনলাইন নিউজ ডেস্ক।। বিডি টাইমস নিউজ 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে