আফগানিস্তানে আটকা পড়া বাংলাদেশীদের ফিরিয়ে আনতে সরকার সম্ভাব্য সব ধরনের ব্যবস্থার জন্য যোগাযোগ করে চলছে। তিনি আজ সন্ধ্যায় তার বাসভবনে সাংবাদিকদের একথা বলেন।ড. মোমেন বলেন, ‘কোন দেশে বাংলাদেশী নাগরিকরা আটকা পড়লে আমরা সব সময়ই তাদের ফিরিয়ে আনার ব্যবস্থা করেছি। আফগানিস্তানেও সুযোগ পাওয়া মাত্রই আমরা তাদের ফিরিয়ে আনব।’তিনি আরো বলেন, ঢাকা থেকে আটকা পড়া বাংলাদেশীদের সব ধরনের সহায়তা দেয়া হবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশীদের দেশে ফিরিয়ে আনতে সরকারের পক্ষ থেকে সব ধরনের প্রচেষ্টা চালানো হচ্ছে।তিনি আরো বলেন, কাবুলে বাংলাদেশের কোন মিশন না থাকায় উজবেকিস্তানে বাংলাদেশ দূতাবাস আটকা পড়া বাংলাদেশী নাগরিকদের সম্ভাব্য সব ধরনের সহায়তা দিয়ে যাচ্ছে। ড. মোমেন বলেন, ‘তারা (উজবেকিস্তানে বাংলাদেশ মিশন) এর ব্যবস্থা করবে।’পররাষ্ট্রমন্ত্রী বলেন, ঢাকা আফগানিস্তানের পরিস্থিতি পর্যবেক্ষণ করছে।বিভিন্ন অসমর্থিত সূত্র অনুযায়ী- আফগানিস্তান প্রায় ২০ বাংলাদেশী নাগরিক আটকা পড়েছেন।এর আগে, বাংলাদেশ আফগানিস্তানে স্থায়ী শান্তি নিশ্চিত করার পাশাপাশি বাংলাদেশীসহ সকল বিদেশীদের নিরাপদে দেশটি থেকে সারিয়ে নেয়ার জন্য সব ধরনের পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছিল।সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশী রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী রোববার জেদ্দায় অনুষ্ঠিত অর্গানাইজেশরন অব ইসলামিক কো-অপারেশনের স্থায়ী প্রতিনিধিদের এক জরুরি বৈঠকের আহ্বান জানিয়েছেন।

মঙ্গলবার বাংলাদেশ রাজনৈতিক আলাপ-আলোচনার মাধ্যমে আফগানিস্তানে টেকসই শান্তি প্রতিষ্ঠায় সুদৃঢ় পদক্ষেপ গ্রহণের জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানায়।   পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বাংলাদেশ বিদেশী নাগরিকসহ সকলের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিতে আফগানিস্তানের সকল পক্ষকে শান্ত থাকা আহ্বান জানাচ্ছে।

বাসস ডেস্ক

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে