সারাদেশে কয়েক দিন ধরেেই ভ্যাপসা গরমে অতিষ্ঠ হয়ে উঠেছিল জনজীবন। রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টি হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে দেখা দিয়েছে ঝড়ো হাওয়ার শঙ্কা। এজন্য দেশের সমুদ্রবন্দরগুলোকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

মঙ্গলবার বেলা ১১’টার দিকে রাজধানী ঢাকায় বৃষ্টি হয়েছে। প্রায় এক ঘণ্টার বৃষ্টিতে বিভিন্ন সড়কে দেখা দিয়েছে জলাবদ্ধতা। বৃষ্টি হওয়ায় ভ্যাপসা গরমে কিছুটা স্বস্তির আভাস মিলেছে। আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী কয়েক দিন বৃষ্টিপাতের প্রবণতা বাড়বে। এতে আস্তে আস্তে কমে আসবে তাপমাত্রা। জনজীবনে মিলবে স্বস্তি।

আবহাওয়াবিদ আব্দুর রহমান বলেন, আজকে ঢাকাসহ অনেক জায়গায় বৃষ্টি হচ্ছে। সামনে আরও বৃষ্টির সম্ভাবনা আছে। সেক্ষেত্রে সাগরে লঘুচাপ থাকলেও ধীরে ধীরে তাপমাত্রা কমে আসবে। গরম থেকে হয়তো একটু স্বস্তি মিলতে পারে।

ভরা বর্ষার এই সময়েও গত কয়েক দিন বৃষ্টি হয়নি। ঢাকা, খুলনাসহ অনেক জায়গায় বয়ে যাচ্ছিল মৃদু তাপপ্রবাহ। তীব্র গরমে নাভিশ্বাস উঠেছে সবার।

আবহাওয়াবিদরা বলছেন, গত কয়েক দিন বৃষ্টি না থাকায় গরমটা বেশি অনুভব হচ্ছে। এরসঙ্গে যোগ হয়েছে সাগরে লঘুচাপ। তাই বাতাসে আর্দ্রতা বেড়ে ভ্যাপসা গরম দেখা দিয়েছে দেশের বেশিরভাগ এলাকায়। বিশেষ করে ঢাকা, খুলনাসহ অনেক জায়গায় মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৮ দশমিক ডিগ্রি সেলসিয়াস। আর রাজধানী ঢাকায় ছিল ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

নিউজ ডেস্ক ।। বিডি টাইম্‌স নিউজ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে