কোপা আমেরিকায় চিলির বিপক্ষে মেসির চমৎকার গোলও জেতাতে পারেনি আর্জেন্টিনাকে। মঙ্গলবার বাংলাদেশ সময় ভোরে রিও দে জেনেইরো নিল্টন সান্তোসে ‘বি’ গ্রুপের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে। প্রথমার্ধে পিছিয়ে পড়ার পরও দ্বিতীয়ার্ধের শুরুতেই সমতায় ফেরে চিলি।শেষ পর্যন্ত আর্জেন্টিনার পয়েন্ট কেড়ে নিয়েই মাঠ ছাড়ে তারা।

ম্যাচের শুরু থেকে আক্রমণাত্মক কৌশলে প্রায় পুরোটা সময়ই আধিপত্য বিস্তার করে খেলে আর্জেন্টিনা। দ্বিতীয়ার্ধের শুরুর দিকে মেসিদের কিছুটা ছন্দপতন হলে মহামূল্যবান গোলটা আদায় করে নেয় চিলি। বল দখলের লড়াইয়ে সামান্য পিছিয়ে থাকা আর্জেন্টিনা গোলের উদ্দেশে মোট ১৮টি শট নেয়, যার পাঁচটি ছিল লক্ষ্যে। বিপরীতে, চিলির মোট পাঁচ শটের চারটিই লক্ষ্যে। চিলি গোল হজম করতে পারতো ম্যাচের ৮ মিনিটেই। তবে সতীর্থের হেডে বাড়ানো বল পেয়ে যে শটটি নেন মেসি, তা বাইরে চলে যায়। চার মিনিট পর জিওভানি লো সেলসোর দারুণ ক্রসে লাউতারো মার্তিনেসের দুর্বল শটও হয় লক্ষ্যভ্রষ্ট। চাপ ধরে রেখে ১৬ মিনিটে প্রথম পরীক্ষার মুখোমখি হন চিলির গোলরক্ষক ক্লাওদিও ব্রাভো। এসময় নিকোলাস গনসালেসের শট ডান দিকে ঝাঁপিয়ে ফেরান ব্রাভো। পরের দুই মিনিটে আরও দুবার সুযোগ পান স্টুটগার্টের এই ফরোয়ার্ড; কিন্তু ঠিকানা খুঁজে পাননি।

অবশেষে ম্যাচের ৩৩ মিনিটে গোলের দেখা পায় আর্জেন্টাইনরা। দারুণ ফ্রি কিকে দলকে এগিয়ে নেন মেসি। বল রক্ষণপ্রাচীরের ওপর দিয়ে সামান্য বাঁক খেয়ে জালে আশ্রয় নেয়। ঝাঁপিয়ে পড়ে বলে হাত লাগালেও তা ফেরাতে পারেননি ব্রাভো (১-০)। প্রতিযোগিতামূলক কোনো ম্যাচে এটি মেসির ৩৯তম গোল। সব মিলিয়ে জাতীয় দলের হয়ে ১৪৫ ম্যাচে ৭৩ গোল করলেন মেসি। এগিয়ে থেকে বিরতিতে গেলেও দ্বিতীয়ার্ধের শুরুতেই গোল হজম করে আর্জেন্টিনা। ম্যাচের ৫৭ মিনি সমতায় ফেরে চিলি।

আর্তুরো ভিদালকে ডি-বক্সে নিকোলাস তাগলিয়াফিকো ফাউল করলে ভিএআরের সাহায্যে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। ইন্টার মিলানের এই মিডফিল্ডারের নেয়া স্পট কিক ঠেকিয়ে দেন আর্জেন্টিনা গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেস। তবে বল ক্রসবারে লেগে ফেরার পর হেডে বল জালে পাঠান ভার্গাস (১-১)। ৭১’মিনিটে ফের এগিয়ে যেতে পারতো আর্জেন্টিনা। তবে দূর থেকে মেসির নেয়া শট ঝাঁপিয়ে পড়ে ফিরিয়ে দেন ব্রাভো। ৭৯মিনিটে অধিনায়কের দারুণ ক্রস বক্সের বাইরে পেয়ে লক্ষ্যভ্রষ্ট হেড করেন গনসালেস। ম্যাচের বাকি সময়েও একচেটিয়া খেলে চিলিকে চাপে রাখে দুবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। কিন্তু দূর্ভাগ্য দ্বিতীয় গোলের দেখা পায়নি তারা। শিষ্যদের সুযোগ নষ্টের মহড়া দেখে আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনির পুরনো ভাবনা নতুন করে জাগতে পারে আবারও। চলতি মাসের শুরুতে বিশ্বকাপ বাছাইয়ে এই চিলির বিপক্ষে প্রায় একইরকম অভিজ্ঞতা হয়েছিল তাদের। মেসির পেনাল্টি গোলে এগিয়ে যাওয়ার পর ম্যাচে আর্জেন্টাইনরা ১-১ এ ড্র করেছিল। ওই ম্যাচেও অগণিত সুযোগ নষ্ট হয়েছিল মেসিদের।

টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ ১৪ বারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা এ নিয়ে টানা তিন ম্যাচে এগিয়ে যাওয়ার পর ছন্দ হারিয়ে জয় হাতছাড়া করলো। তবে এ ম্যাচে জয় না মিললেও কোপা আমেরিকায় চিলির বিপক্ষে আর্জেন্টিনার অপরাজেয় থাকার তালিকাটা আরও দীর্ঘ হলো। এই নিয়ে ২৯ বারের দেখায় ২০ বার জিতেছে মেসির দল। বাকি ৯ ম্যাচ ড্র হয়েছে। এর মধ্যেই আছে ২০১৫ ও ২০১৬ আসরের ফাইনাল। যে দুবার টাইব্রেকারে জিতে শিরোপা উল্লাস করেছিল চিলি। নিজেদের পরের ম্যাচে বাংলাদেশ সময় আগামী শনিবার ভোরে উরুগুয়ের বিপক্ষে খেলবে আর্জেন্টিনা। সেদিনই বলিভিয়ার মুখোমুখি হবে চিলি।

স্পোর্টস নিউজ ডেস্ক ।। বিডি টাইম্‌স নিউজ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে