ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) এর প্রত্নতত্ত্ব গবেষণা কেন্দ্র এর উদ্যোগে  ১১ ডিসেম্বর ২০১৯ গবেষণা কেন্দ্রের নিয়মিত সেমিনার বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়ামে আয়োজিত হয়। সেমিনারটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এইচ এম জহিরুল হক এর শুভেচ্ছা বক্তব্যের মাধ্যমে শুরু হয়।

প্রাচীন ভারতীয় শিল্পকলা ও স্থাপত্যের উপর বিশেষজ্ঞ জার্মান গবেষক ড. গার্ড জে আর মেভিসেন সেমিনারের প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন। ড. মেভিসেন জৈন ভাষ্কর্য শিল্পে বাংলার  বিশেষ অবদান নিয়ে একটি প্রবন্ধ উপস্থাপন করেন। প্রবন্ধে ড. মেভিসেন অষ্টদিকপাল নামের একটি বিশেষ জৈন ভাষ্কর্য নিয়ে আলোচনা করেছেন। অষ্টদিকপাল নামের এই জৈন ভাষ্কর্য শুধুমাত্র প্রাচীন বাংলায় পাওয়া গেছে এবং গবেষকগণ এই ভাষ্কর্যকে জৈন ভাষ্কর্যশিল্পে বাংলার বিশেষ অবদান হিসেবে চিহ্নিত করেছেন। যদিও বর্তমানে বাংলাদেশে জৈনধর্মালম্বীদের সংখ্যা বেশ নগন্য কিন্তু প্রাচীন বাংলায় পাওয়া এই জৈন ভাষ্কর্যশিল্প এই অঞ্চলে একদা জৈন ধর্মের প্রসারকেই নির্দেশ করে।

সেমিনারটি আমন্ত্রিত জাতীয় পর্যায়ের বিভিন্ন বিশেষজ্ঞের প্রানবন্ত আলোচনা ও বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব গবেষণা কেন্দ্র এর পরিচালক অধ্যাপক শাহনাজ হুসনে জাহান এর ধন্যবাদ জ্ঞাপনের মধ্য দিয়ে সমাপ্ত হয়। সেমিনারে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, গবেষক, শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

নিউজ ডেস্ক ।। বিডি টাইম্‌স নিউজ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে