ব্যাংক ঋণের টাকা দীর্ঘমেয়াদি প্রকল্পে বিনিয়োগ করায় অর্থনীতিতে ঝুঁকি বাড়ছে বলে মনে করে ঢাকা চেম্বার। এজন্য বিকল্প ব্যবস্থা হিসেবে বন্ড মার্কেট ও পুঁজিবাজার শক্তিশালী করার পরামর্শ দিয়েছে সংগঠনটি। সকালে রাজধানীর একটি হোটেলে এক কনফারেন্সে একথা বলা হয়।

বেসরকারি খাতে দীর্ঘমেয়াদি অর্থায়নের জন্য নেই কোন দেশিয় প্রতিষ্ঠান। একে সরকার আর্থিক খাতের সবচেয়ে বড় কাঠামোগত সমস্যাগুলোর একটি হিসেবে চিহ্নিত করেছে বলে জানিয়েছেন, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।সকালে রাজধানীর একটি হোটেলে ঢাকা চেম্বার আয়োজিত কনফারেন্সে তিনি জানান, সমস্যা সমাধানে বন্ড মার্কেট শক্তিশালী করার উদ্যোগ নিয়েছে সরকার। পদ্মাসেতু, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মতো মেগাপ্রকল্প ছাড়াও দেশে বাস্তবায়ন হচ্ছে অসংখ্য ছোট বড় প্রকল্প। বার্ষিক উন্নয়ন কর্মসূচি এডিপির আওতায় নেয়া এসব প্রকল্প বাস্তবায়নে ব্যাংক ঋণ নিচ্ছে সরকার।

ঢাকা চেম্বারের হিসাবে, এসডিজি অর্জনে ২০৩০ সাল নাগাদ, অবকাঠামো উন্নয়নে দরকার ৩২০ বিলিয়ন ডলার। অর্থাৎ বছরে দরকার প্রায় ৩০ বিলিয়ন ডলার। ঢাকা চেম্বারের মতে, বেসরকারি খাতের অংশগ্রহণ ছাড়া সরকারের একার পক্ষে এ অর্থের যোগান দেয়া সম্ভব নয়। দীর্ঘমেয়াদি প্রকল্প বাস্তবায়নে সরকারি বেসরকারি অংশীদারত্ব বা পিপিপি চালু করেছে সরকার। কিন্তু এতে তেমন সফলতা আসেনি। ব্যবসায়ীরা বলছেন, এর সবচেয়ে ভাল বিকল্প হতে পারে পূঁজিবাজার বা বন্ড মার্কেট। ঢাকা চেম্বারের হিসাবে, দক্ষিণ কোরিয়ায় অবকাঠামো খাতে জিডিপির ৭৩ ভাগ অর্থায়ন হয় পুঁজিবাজারের মাধ্যমে, মালয়েশিয়ায় ৪৬ আর ভারতে ১৬ ভাগ। বাংলাদেশে যা এক ভাগও নয়।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা জানান, বন্ড মার্কেট শক্তিশালী করার উদ্যোগ নিয়েছে সরকার।প্রধানমন্ত্রীর উপদেষ্টাও মনে করেন ব্যাংক ঋণের টাকা দীর্ঘমেয়াদি প্রকল্পে বিনিয়োগ অর্থনীতির জন্য ক্ষতিকর। এখাতে শৃঙ্খলা আনা এখন সময়ের দাবি বলেও মন্তব্য করেন তিনি।

অনলাইন নিউজ ডেস্ক ।। বিডি টাইম্‌স নিউজ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে