বৃহস্পতিবার দুপুরে কেন্দ্রীয় শহিদ মিনারে এথিকস ক্লাব বাংলাদেশ সোসাইটির ১৩তম নৈতিকতা দিবসে জাতীয় নৈতিকতা দিবসের দাবি উথাপন এবং আন্তঃবিশ্ববিদ্যালয় বিজয় বিতর্ক উৎসবের পুরস্কার বিতরণের আয়োজন অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে রাজধানীর ৫০টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় এক’হাজার শিক্ষার্থী অংশ নেয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থনীতিবিদ কাজী খলীকুজ্জামান আহমেদ। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর আতিউর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক ড এম এম আকাশ এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আতিকুল ইসলাম। এথিকস ক্লাব বাংলাদেশের সভাপতি এম চৌধুরী শামীমের সভাপতিত্বে অনুষ্ঠানটি উপস্থাপনা করেন এথিকস ক্লাব বাংলাদেশের প্রধান নির্বাহী দিলারা আফরোজ খান রুপা।

এথিকস ক্লাব বাংলাদেশের সভাপতি ও প্রতিষ্ঠাতা এম ই চৌধুরী শামীম বলেন, আমরা ১৩ বছর ধরে নিজেদের উদ্যোগে নৈতিকতা দিবস পালন করে আসছি। সারাদেশে ২০০টিরও বেশি এথিকস ক্লাব রয়েছে। আমরা ২৫’শে জানুয়ারী দিনটিকে জাতীয় নৈতিকতা দিবসের দাবী জানিয়ে আসছি, আজ আবারও সেই দাবী জানাচ্ছি। জাতীয় নৈতিকতা দিবস পালন করতে সরকারের কোন অতিরিক্ত বাজেট লাগবে না, শুধু একটা প্রজ্ঞাপন দরকার। সারাদেশে জাতীয়ভাবে নৈতিকতা দিবস পালিত হলে শিশুরা প্রথম শ্রেণী থেকে নৈতিকতা সম্পর্কে জ্ঞান অর্জনের সুযোগ পাবে। যার মাধ্যমে তারা নৈতিক মানুষ হিসেবে গড়ে উঠবেন।

এথিকস ক্লাব বাংলাদেশ ২০০৮ সালে প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠালগ্ন থেকে এথিকস ক্লাব বাংলাদেশ সোসাইটি বাংলাদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি ও বেসরকারি সংস্থা এবং বিশিষ্ট ব্যক্তিগণের অংশগ্রহনে সমাজে নৈতিক মূল্যবোধ প্রতিষ্ঠার লক্ষ্যে নানামুখী কার্যক্রম পরিচলনার পাশাপাশি ‘নৈতিকতা দিবস’ পালন করে আসছে। বর্তমান বিশ্ব পরিস্থিতিতে নৈতিকতা দিবসের গুরুত্ব ও প্রয়োজনীয়তা অপরিহার্য হয়ে পড়েছে। গত একযুগ ধরে আমরা বাংলাদেশে নৈতিকতা দিবস পালন, আদর্শ শিক্ষক সম্মাননা এবং প্রায়ত উপদেষ্টাদের স্মরণ অনুস্টান আয়োজন করে আসছে এথিকস ক্লাব বাংলাদেশ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে