রশিদপুর গ্যাসক্ষেত্রে আরেক অনুসন্ধান কূপ খনন করতে যাচ্ছে সিলেট গ্যাস ফিল্ড লিমিটেড (এসজিএফএল)। প্রায় ২৩৩ কোটি টাকা ব্যয়ে রশিদপুর-১১ নম্বর কূপ খনন করা হবে। এটি সম্পূর্ণ সরকারি অর্থায়নে (জিওবি)’র অধীনে বাস্তবায়ন হবে। শুরুতে এ প্রকল্পে গ্যাস উন্নয়ন তহবিল (জিডিএফ) থেকে ৯৫ শতাংশ এবং কোম্পানির নিজস্ব তহবিল থেকে বাকি ৫ শতাংশ অর্থায়নের কথা ছিল। তবে এখন আর সেভাবে হচ্ছে না। চলতি বছরের ১২ মে রশিদপুর অনুসন্ধান কুপ-১১ খনন করতে ডিপিপি প্রণয়ন করে অনুমোদনের জন্য পেট্রোবাংলায় পাঠায় এসজিএফএল। পরে ৯ সেপ্টেম্বর জ্বালানি বিভাগের বিভাগীয় প্রকল্প মূল্যায়ন কমিটির (ডিপিইসি) সভায় প্রকল্পটি সম্পূর্ণরূপে সরকারি অর্থায়নে বাস্তবায়নের সিদ্ধান্ত হয়। একইসঙ্গে সেটির মেয়াদ ধরা হয় ২০২৩ সালের ১ জানুয়ারি থেকে ২০২৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত।

ডিপিইসির এ সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে পুনরায় ডিপিপি তৈরি করে এসজিএফএল। নভেম্বরে অনুষ্ঠিত কোম্পানির সর্বশেষ বোর্ড মিটিংয়ে নতুন ডিপিপি অনুমোদন হওয়ার পর পেট্রোবাংলায় পাঠানো হয়। পরে সেখান থেকে ডিপিপি চূড়ান্ত অনুমোদনের জন্য জ্বালানি বিভাগে পাঠানো হয়েছে।

রশিদপুর গ্যাসক্ষেত্র সূত্রে জানা যায়, অনুসন্ধান কূপটি খননের ডিপিপি চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় ছিল। কিন্তু এসজিএফএলের পক্ষ হতে সেটির প্রাথমিক কার্যক্রম ইতোমধ্যে শুরু হয়েছে। পরবর্তীতে রশিদপুর গ্যাসক্ষেত্রের ১৩ নং ভূগর্ভের গভীর স্তরের কূপ খনন প্রকল্প বাস্তবায়নের জন্য ডিপিপি প্রস্তুত প্রক্রিয়াধীন রয়েছে। এপ্রসঙ্গে এসজিএফএলের ব্যবস্থাপনা পরিচালক মো. মিজানুর রহমান গণমাধ্যমকে বলেন, ২০২৩ সালে রশিদপুর-১১ অনুসন্ধান কূপ খননের প্রকল্প গ্রহণ করা হয়েছে। দেশে চলমান গ্যাস সংকট কাটাতে সরকার দেশীয় গ্যাসক্ষেত্রগুলো থেকে উৎপাদন বাড়ানোর উদ্যোগ নিয়েছে। এরই অংশ হিসেবে নতুন এ কূপ খনন করা হবে। সব ঠিক থাকলে এখান থেকে দৈনিক ১০ থেকে ১৫ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা যাবে।

বর্তমানে সিলেট গ্যাস ফিল্ড কোম্পানির নিজস্ব ও জিডিএফের অর্থায়নে ১ হাজার ৩১৪ কোটি ৯৩ লাখ টাকার প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে। বর্তমানে রশিদপুর গ্যাস ক্ষেত্রের ৫টি কূপ দিয়ে দৈনিক ৪৪ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে সরবরাহ করা হচ্ছে। বন্ধ থাকা কূপগুলো পর্যায়ক্রমে চালু করার প্রচেষ্টা অব্যাহত আছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে