ভারতের আদানি গ্রুপের বিদ্যুৎকেন্দ্রের জন্য কয়লার নতুন দাম ঠিক করে দিয়েছে বাংলাদেশ। এর ফলে ওই কেন্দ্র থেকে প্রতিযোগিতামূলক দামেই বিদ্যুৎ আমদানি করা সম্ভব হবে। শুক্রবার সকালে রাজধানীর বনানীতে নিজের বাসভবনে ইনডিপেনডেন্ট টেলিভিশনকে এ কথা জানিয়েছেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেন, দেশের স্বার্থ বিসর্জন দিয়ে কোনো কিছুই করবে না সরকার।

ভারতের ঝাড়খন্ড থেকে বাংলাদেশে যে বিদ্যুৎ আনা হবে তা উৎপাদনের জন্য ৬০ শতাংশ বেশি দামে কয়লা কিনতে চেয়েছিল আদানি গ্রুপ। এতে পায়রা ও রামপালের চেয়ে বিদ্যুতের উৎপাদন খরচ বেশি হওয়ায় আপত্তি জানায় বাংলাদেশ। পরে বিষয়টি সমাধানে বৃহস্পতিবার ঢাকায় আসেন আদানি গ্রুপের প্রতিনিধিরা। দুই পক্ষের বৈঠকে ঠিক করা হয় কয়লার নতুন দাম। এতে চুক্তি অনুযায়ী প্রতিযোগিতামূলক দামেই বিদ্যুৎ পাওয়া যাবে বলে জানালেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

এ’সময় তিনি আরও বলেন, দেশের স্বার্থ বিসর্জন দিয়ে কিছুই করবে না সরকার। ভবিষ্যতে এ নিয়ে যাতে কোনো প্রশ্নের সম্মুখীন হতে না হয় তাও বিবেচনা করা হয়েছে। ২০১৭ সালের ক্রয়-চুক্তি অনুযায়ী আদানি গ্রুপ থেকে ২৫ বছর পর্যন্ত প্রতিদিন ১ হাজার ৩৪৪ মেগাওয়াট বিদ্যুৎ পাবে বাংলাদেশ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে