ব্রাহ্মণবাড়িয়া সংবাদদাতা।।
সাত মাস ধরে বন্ধ রয়েছে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ সার কারখানা। সংস্কার কাজের জন্য গত মার্চ মাসে তিন মাসের জন্য উৎপাদন বন্ধ করা হয়। তবে এখনও চালু হয়নি। এই কারখানায় দৈনিক গড়ে দেড় হাজার মেট্রিক টন ইউরিয়া সার উৎপাদন হতো। সংশ্লিষ্টরা জানান, সংস্কার কাজ শেষ হলেও গ্যাস সংকটের কারণে উৎপাদন শুরু করা যাচ্ছে না।

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ সার কারখানাটি চালু হয় আশির দশকে। শুরুতে দৈনিক ১৬০০ মেট্রিক টন করে বছরে মোট পাঁচ লাখ ২৮ হাজার টন ইউরিয়া সার উৎপাদন করতে পারতো কারখানাটি। তবে, যন্ত্রপাতি পুরনো হতে থাকায় ধীরে ধীরে কমতে থাকে সার উৎপাদনের পরিমাণ।

সংস্কারের জন্য চলতি বছরের পহেলা মার্চ থেকে ৮০ দিনের জন্য কারখানাটিতে উৎপাদন বন্ধ রাখা হয়। সংস্কার কাজ শেষ করে ২০শে মে থেকে আবার উৎপাদন শুরু করার কথা ছিল। তবে গ্যাস সরবরাহ না থাকায় এখন পর্যন্ত বন্ধ রয়েছে কারখানাটি। বন্ধ করার আগ পর্যন্ত এই কারখানায় প্রতিদিন প্রায় ১২০০ মেট্রিক টন ইউরিয়া সার উৎপাদন হত। কারখানাটি দ্রুত চালু করার দাবি জানিয়েছে শ্রমিক-কর্মচারিরা।

কারখানা কর্তৃপক্ষ জানায়, সংস্কার কাজ সময়মতোই শেষ হয়েছে। তবে গ্যাস সরবরাহ না পাওয়ায় চালু করা যাচ্ছে না। ফলে যন্ত্রপাতি ঠিক আছে কিনা তাও পরীক্ষা করা যাচ্ছে না।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে