পরিবেশবাদী সংগঠন “Green Climate Initiative” জলবায়ু পরিবর্তন মোকামেলায় নারীর  ক্ষমতায়ন নিয়ে  বিশেষ সচেতনতামূলক ক্যাম্পেইনের আয়োজন করেন নোয়াখালী ও রংপুর জেলায় । আজ ২৯ জুন রোজ শনিবার এ কাম্পেইন একযোগে নোয়াখালী ও রংপুর জেলায় অনুষ্ঠিত হয় ।

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যাল, রংপুর এর দুটি দল এ ক্যাম্পেইন পরিচালনা করেন । তারা নোয়াখালী ও রংপুরের বিভিন্ন গ্রামে সুবিদা বঞ্চিত নারীদের মাঝে এ ক্যাম্পেইন পরিচালনা করেন ।

জলবায়ু পরিবর্তনের কারনে কিভাবে গ্রামের লবনাক্ততা বৃদ্ধি পাচ্ছে এবং নানা প্রাকৃতিক দুর্যোগের কারনে তারা কিভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে তা নিয়ে তাদের সচেতন করা হয় । পাশাপাশি বিশেষ ভাবে নারীরা কিভাবে জলবায়ু জনীত সমস্যা সমাধানে নিজেদের ভূমিকা রাখতে পারে এ বিষয়ে বিশেষ ক্যাম্পেইন পরিচালানা করা হয় ।

Green Climate Initiative এর সহ প্রতিষ্ঠাতা জনাব মোঃ তরিকুল ইসলামের কাছে তাদের এ আয়োজন নিয়ে জানতে চাওয়া হলে তিনি বলেন, বাংলাদেশের জলবায়ু পরিবর্তনের সবচেয়ে বড় শিকার উপকুলীয় জেলাগুলোর নিচু এলাকাসমূহ । নোয়াখালী যার মধ্যে অন্যতম । এছাড়াও উত্তরবেঙ্গের জেলা রংপুরও এর বাইরে নয় । জলবায়ু পরিবর্তনের ফলে এ অঞ্চলের মাত্রাতিরিক্তভাবে লবণাক্ততা বৃদ্ধি পেয়েছে। ফলে নারীরা দৈনন্দিন গৃহস্থালি কাজ, যেমন গোসল করা, কৃষিকাজ, গবাদিপশু পালন, চিংড়ির পোনা ধরাসহ অন্যান্য অর্থনৈতিক কাজে লবণাক্ত পানি ব্যবহারের কারণে লিউকোরিয়াসহ সাধারণ পানিবাহিত রোগ এবং চর্মরোগের সংক্রমণে বেশি আক্রান্ত হয়। এছাড়াও  প্রাকৃতিক দুর্যোগে এই সমাজের পিছিয়ে পড়া নারীরাই বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে ।  আমরা আশা করি এ আয়োজনের মাধ্য দিয়ে এই সকল এলাকার নারীরা আরো সচেতন হতে পারবে এরং জলবায়ু জনীত সমস্যা সমাধানে নিজেদের অংশ বানাতে পারবে ।

নিউজ ডেস্ক ।। বিডি টাইমস নিউজ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে