জহির সিকদার, ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রতিনিধি।।
ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানির (এপিএসসিএল) কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট (ইস্ট) নামে ৪২০মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন নতুন একটি ইউনিটে বানিজ্যিক ভাবে বিদ্যুৎ উৎপাদস শুরু হয়েছে। শনিবার রাতে এই ইউনিট থেকে জাতীয় গ্রীডে বিদ্যুৎ সরবরাহ শুরু করা হয়। এই ইউনিটটি চালু হওয়ার মাধ্যমে জাতীয় গ্রিডে যোগ হলো ৪২০ মেগাওয়াট বিদ্যুৎ।এতে সারাদেশে বিদ্যুতের লোডশেডিং কমে আসবে বলে আশা করছেন সংশ্লিস্ট কর্তৃপক্ষ। বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো: সাজ্জাদুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

বিদ্যুৎ কেন্দ্র কারিগরি বিভাগ সূত্রে জানা যায়, বর্তমান সরকার বিদ্যুৎ উৎপাদনের মহাপরিকল্পনার অংশ হিসেবে আশুগঞ্জকে ‘পাওয়ার হাব’ ঘোষণা করে। ২০৩০ সালের মধ্যে এ কেন্দ্রের বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা ৬ হাজার মেগাওয়াটে উন্নীত করার লক্ষ্যে অধিক গ্যাস ব্যবহারকারী ছোট ইউনিটগুলোর পরিবর্তে বৃহৎ ইউনিট স্থাপনের কাজ হাতে নেয়া হয়। এর অংশ হিসেবে ২০১৫’সালের ২২’শে সেপ্টেম্বর জাতীয় অর্থনৈতিক কমিটির সভায় কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট (ইস্ট) নামে প্রকল্পটির অনুমোদন দেওয়া হয়।

এশীয় উন্নয়ন ব্যাংক, ইসলামী উন্নয়ন ব্যাংক ও বাংলাদেশ সরকারের যৌথ বিনিয়োগে এটির নির্মাণকাজ করে চায়না ন্যাশনাল টেকনিক্যাল ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশন এবং চায়না ন্যাশনাল করপোরেশন ফর ওভারসিজ ইকোনমিকস কো-অপারেশন কনস্ট্রাকশন। প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয় ১৮০.৩২৫ মিলিয়ন মার্কিন ডলার। চুক্তি অনুযায়ী ২০২০’সালের ডিসেম্বরে কাজ শেষ হওয়ার কথা থাকলেও করোনায় সবকিছু স্থবির হয়ে যায়। পরে চলতি বছরের ২২’শে জুন প্রকল্প থেকে পরীক্ষামূলক বিদ্যুৎ উৎপাদন শুরু হয়। গত শনিবার থেকে কম্বাইন্ড সাইকেলে (পূর্ণ শক্তিতে) বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে বলে জানায় ইউনিট কর্তৃপক্ষ।

বর্তমানে আশুগঞ্জ পাওয়ার স্টেশনের(এপিএসসিএল) ৬’টি ইউনিট থেকে(৫০’মেগাওয়াটের গ্যাস ইঞ্জিন, ২২৫’মেগাওয়াটের মডিউলার প্লান্ট, ২০০ মেগাওয়াটের ইউনাইটেড প্লান্ট, ৪৫০’মেগাওয়াটের কম্বাইন্ড সাইকেল প্লান্ট-নর্থ এবং ৪৫০’মেগাওয়াটের কম্বাইন্ড সাইকেল সাউথ প্লান্ট) থেকে দৈনিক ১২৯৩’মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রীডে সরবরাহ হচ্ছিল। এই ইউনিটটি চালু হওয়ায় এই কেন্দ্রের উৎপাদন ক্ষমতা দাঁড়িয়েছে ১৬৯৩ মেগাওয়াট ( প্রায় ১৭শত মেগাওয়াট)।

আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী ও কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্টের প্রকল্প পরিচালক আবদুল মজিদ বলেন, নতুন প্ল্যানটি গ্যাসের অভাবে চালু করতে বিলম্ব হয়েছে। গত ১৫ নভেম্বর থেকে এটিতে পরীক্ষামূলকভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়। শনিবার রাত থেকে বাণিজ্যিকভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে। এটি ৪২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে সক্ষম। তবে চাহিদা এবং গ্যাস প্রাপ্তির উপর এর উৎপাদন নির্ভর করবে। এব্যাপারে বিদ্যুৎ কেন্দ্রের পরিচালক (কারিগরি) প্রকৌশলী মো: শাহ আলম জানান নতুন এই ইউনিটে গত শনিবার থেকে পুরো ক্ষমতায় বানিজ্যিক ভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে।  এব্যাপারে আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানী (এপিএসসিএল) এর  ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ.এম.এম. সাজ্জাদুর রহমান বলেন, শনিবার থেকে নতুন নির্মিত ৪০০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট (ইস্ট) থেকে বাণিজ্যিকভাবে বিদ্যুৎ বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে। সুবিধাজনক সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ইউনিটির আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

ব্রাহ্মণবাড়িয়া নিউজ ডেস্ক। বিডি টাইমস নিউজ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে