নারায়ণগঞ্জ প্রতিনিধি-মোঃ তানসেন আবেদীন| শ্রমিক হত্যার বিচার করা ও ছাঁটাই-নির্যাতন হামলা-মামলা দমন নীতি পরিহার করে ১৮ দফা বাস্তবায়ন করার দাবিতে শুক্রবার (৪ অক্টোবর) বাংলাদেশ গার্মেন্ট ও সোয়েটার্স শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র’র উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করা হয়েছে।

সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের জেলা কমিটির সভাপতি এম এ শাহীন, বক্তব্য রাখেন গার্মেন্ট ও সোয়েটার্স শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র’র কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি হাফিজুল ইসলাম, জেলা কমিটির সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, দপ্তর সম্পাদক মোস্তাকিম ও অর্থ সম্পাদক আমজাদ হোসেন, সদস্য নুপুর আক্তার প্রমুখ।

এসময় বক্তারা বলেন, পতিত স্বৈরাচারী সরকার শ্রমিকদের মজুরি বৃদ্ধির ন্যায্য আন্দোলনে বিএনপি-জামাতের ইন্ধন ও সম্পৃক্ততার কথা বলে নির্বিচারে গুলি চালিয়ে ৪ জন শ্রমিক’কে হত্যা করেছিলো। এখন অন্তর্বতিকালীন সরকার একই কায়দায় শ্রমিকদের ন্যায্য দাবির আন্দোলন দমনে পতিত স্বৈরাচারের দোসর’দের ইন্ধন ও সম্পৃক্ততার কথা বলে শ্রমিকদের ওপর গুলি চালিয়ে কাউসার নামে এক শ্রমিক’কে হত্যা করা হয়েছে। শ্রমিক দমনের ঘৃন্য চক্রান্ত ও হত্যার তীব্র প্রতিবাদ জানিয়ে নেতৃবৃন্দ বলেন, অনেক গুলো কারখানায় শ্রমিকের বেতন-ভাতা বকেয়া রেখে মালিকরা নানান টালবাহানায় শ্রমিকদের ক্ষুব্ধ বিক্ষুব্ধ করে তুলেছে। আইন লঙ্ঘনকারী মালিকদের বিরুদ্ধে কোন ব্যবস্থা না নিয়ে আইনশৃঙ্খলা বাহিনী শ্রমিকদের ওপর গুলি চালিয়েছে। ফলে গার্মেন্টস মালিকরা উৎসাহিত হয়ে শ্রমিক ছাঁটাই-নির্যাতন দমননীতি চালিয়ে ‘শিল্প সম্পর্ক’ বিনষ্ট করে উৎপাদন ও অর্থনৈতিক কর্মকাণ্ডকে সংকটের মুখে ফেলছে। এই চক্রান্ত পরিহার করে প্রতিটি কারখানায় অর্থবহ আলোচনা মাধ্যমে শ্রমিকদের হাজিরা বোনাস, টিফিন বিল ও নাইট বিল বৃদ্ধি’সহ ১৮ দফা চুক্তি বাস্তবান এবং অন্যান্য ন্যায্য দাবি মেনে নিয়ে শিল্পে সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনতে হবে। নেতৃবৃন্দ অবিলম্বে শ্রমিক হত্যার বিচার, হতাহতদের সু-চিকিৎসা ও উপযুক্ত ক্ষতিপূরন প্রদানের দাবি জানান।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে