মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারত সফরে আসছেন। তিনি কিছুক্ষণ সময় কাটাবেন আগ্রায়। এ জন্য সাজ সাজ রব পড়ে গেছে তাজমহলের শহরে। ডোনাল্ড ট্রাম্প যেখানে যেখানে যেতে পারেন সেই এলাকার মেক ওভার চলছে যুদ্ধকালীন পরিস্থিতিতে। দুর্গন্ধ ঢাকতে ইতিমধ্যেই প্রচুর পানি ছাড়া হয়েছে যমুনায়। ঘষা মাজা চলছে তাজমহল ও তার আশপাশের এলাকাতেও।

সোমবার ভারতে পা রেখেছেন মর্কিন প্রেসিডেন্ট। তার সঙ্গে থাকছেন স্ত্রী মেলানিয়াও। আহমেদাবাদের নবনির্মিত মোতেরা স্টেডিয়ামে ‘নমস্তে ট্রাম্প’ নামে একটি অনুষ্ঠানে যোগ দেবেন তিনি। এর পর তার সফরসূচিতে রয়েছে আগ্রাও। তাজমহল দেখতে যাওয়ার সম্ভাবনা রয়েছে মার্কিন প্রেসিডেন্টের। ইতিমধ্যেই ওই এলাকার পরিস্থিতি খতিয়ে দেখেছেন মার্কিন নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

গত কয়েকদিন ধরেই কার্যত সাজ সাজ রব শুরু হয়েছে আগ্রায়। শুধু নিরাপত্তাই নয়, নজর দেওয়া হয়েছে শহরের সৌন্দর্যায়নের দিকেও। ইতিমধ্যেই ৫০০ কিউসেক পানি যমুনায় ছেড়েছে উত্তরপ্রদেশের সেচ দফতর। উত্তর প্রদেশের দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার অরবিন্দ কুমারের কথায়, ‘যদি দূষণ নিয়ন্ত্রণের জন্য ৫০০ কিউসেক পানি যমুনায় ছাড়া হয় তা হলে তা মথুরা ও আগ্রার পানিতে অক্সিজেনের পরিমাণ বাড়াতে সাহায্য করবে। এতে অবশ্য এই পানি খাওয়ার উপযুক্ত হবে না। কিন্তু নতুন পানিতে নদীর দুর্গন্ধ দূর হবে।’

সকাল থেকেই তাজমহল চত্বরে থাকা রাস্তা সাফাইয়ের কাজ শুরু হয়। ওই এলাকায় থাকা ফোয়ারাগুলিও ঘষা মাজা করা হয়। তাজমহলের আশপাশে থাকা দোকানগুলিকে ইতিমধ্যেই সরকার নির্ধারিত সাইনবোর্ড ব্যবহার করতে বলা হয়েছে।

আগ্রায় পুলিশ কর্তা বোত্রে রোহন বলছেন, ‘তাজমহলের মূল রাস্তায় থাকা সমস্ত বাড়ি, দোকান, রেস্তরাঁ এবং হোটেল চিহ্নিত করা হয়েছে। সেই প্রক্রিয়াও শেষের পথে। এ ভাবে কাজ করা হচ্ছে যাতে নিরাপত্তায় কোনও ঘাটতি না থাকে। আগ্রা এয়ারপোর্ট থেকে তাজমহল যাওয়ার রাস্তাও সাজিয়ে তোলা হচ্ছে। সেই আয়োজনও এলাহি। আগ্রা, মথুরা ও বৃন্দাবনের মোট তিন হাজার শিল্পী সৌন্দর্যায়নের কাজ করছেন। আগ্রার জেলা কমিশনার অনিল কুমার বলছেন, ‘বিমানবন্দর থেকে তাজমহল যাওয়ার রাস্তা চওড়া করা হচ্ছে। সেই সঙ্গে সৌন্দর্যায়নের কাজও চলছে। বেআইনি হোর্ডিং সরিয়ে দেওয়া হচ্ছে।

নিউজ ডেস্ক ।। বিডি টাইম্‌স নিউজ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে