ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ২৭দেশ এবং নরওয়ে ও সুইজারল্যান্ডে গত বছর রেকর্ডসংখ্যক বাংলাদেশি আশ্রয় চেয়েছেন। বুধবার(২৮’শে ফেব্রুয়ারি) প্রকাশিত এক প্রতিবেদনে এতথ্য জানা গেছে।

প্রতিবেদনের তথ্য মতে, গত বছর ওই অঞ্চলে আশ্রয়প্রার্থী বাংলাদেশির সংখ্যা ছিল ৪০ হাজার ৩৩২ জন। এর মধ্যে জানুয়ারি থেকে জুনের মধ্যে আবেদন করেছেন ২০ হাজার ৯২৬ বাংলাদেশি। আর জুলাই থেকে ডিসেম্বরে আবেদনকারী বাংলাদেশির সংখ্যা ছিল ১৯ হাজার ৪০৬ জন। আশ্রয়ের জন্য বাংলাদেশিদের আবেদনের সংখ্যা গত ৯ বছরের মধ্যে সর্বোচ্চ। ২০১৫ সালে ছিল ১৭ হাজার ২১৭ জন, ২০১৬ সালে ১৫ হাজার ৮৭ জন, ২০১৭ সালে ১৯ হাজার ১২৮ জন, ২০১৮ সালে ১৩ হাজার ৩৪০ জন, ২০১৯ সালে ১৪ হাজার ৩৭৫ জন, ২০২০ সালে ১১ হাজার ২৬৯ জন, ২০২১ সালে ১৯ হাজার ৯৯৪ জন ও ২০২২ সালে ৩৩ হাজার ৭৩১ জন বাংলাদেশি আশ্রয়ের আবেদন করেছেন। অর্থাৎ ২০২০ সাল থেকে বাংলাদেশি আশ্রয়প্রার্থীর সংখ্যা ক্রমান্বয়ে বাড়ছে।

গত বছর বাংলাদেশিদের সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছে ইতালি, ফ্রান্স ও রুমানিয়ায়। ইতালিতে বাংলাদেশি আশ্রয়প্রার্থীদের আবেদন বেড়েছে। গত বছর শেষে দেশটিতে বাংলাদেশি আশ্রয়প্রার্থীদের ৬৯ শতাংশ আবেদন নিষ্পত্তির অপেক্ষায় ছিল।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে