আহসান হাবিব, তেতুলিয়া সংবাদদাতা।।
ঈদের নতুন জামা ও নতুন টাকা দিয়ে সীমান্তের ৬ শতাধিক শিশুর হাসি ফুটালো স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন শিশুস্বর্গ। শনিবার(৬’ই এপ্রিল) বেলা ১১টায় জেলার তেঁতুলিয়া উপজেলার দর্জিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিশুদের হাতে এসব উপহার তুলে দেন পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য নাঈমুজ্জামান ভুইয়া মুক্তা।

অনুষ্ঠানে শামসুজ্জামান নাহিদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তেঁতুলিয়া উপজেলা চেয়ারম্যান কাজী মাহমুদুর রহমান ডাবলু, অতিরিক্ত পুলিশ সুপার এসএম শফিকুল ইসলাম, কেন্দ্রীয় কৃষকলীগের সহ-সভাপতি আব্দুল লতিফ তারিন, ভাইস চেয়ারম্যান ইউসুফ আলী, মডেল থানার অফিসার ইনচার্জ সুজয় কুমার, সদর ইউপি চেয়ারম্যান মাসুদ করিম সিদ্দিকী, আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা ইয়াসিন আলী মন্ডল ও শিশুস্বর্গ ফাউন্ডেশনের পরিচালক কবীর আকন্দ প্রমুখ। এ ছাড়াও এ সময় শিক্ষক আতাউর রহমান, আকরাম হোসেন জাকারিয়া, চন্দ্রা রানী জোয়ার্দ্দারসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গসহ শিশুস্বর্গ বিদ্যা নিকেতনের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

বক্তব্যে অতিথিরা বলেন, আজকের শিশুরা হচ্ছে আগামী দিনের উজ্জ্বল ভবিষ্যত। সেই শিশুদের নিয়ে কাজ করছে শিশুস্বর্গ। তা অত্যন্ত ভালো কাজ। প্রতি বছর ঈদের সময় শিশুদের নতুন জামা ও নতুন টাকা দিয়ে যে আনন্দ সঞ্চার করেছেন, সে আনন্দ বিলিয়ে নিজেকে নিহিত করেছেন তা অনন্য উদাহরনমূলক কাজ। শিশুস্বর্গের প্রতিষ্ঠাতা কবীর আকন্দ, তিনি এখানকার স্থায়ী বাসিন্দা না হলেও সুদুর নেত্রকোনা থেকে এসে এখানে শিক্ষার আলো জ্বালিয়েছেন হাজার শিশুদের মধ্যে। শিশুস্বর্গের এমন মহৎ উদ্যোগগুলোকে স্বাগত জানাই।

শিশুস্বর্গের প্রতিষ্ঠাতা কবির আকন্দ বলেন, আজ শিশুদের ঈদের উপহার দিয়ে তাদের মুখে হাসি ফুটাতে পেরে মুখে খুব ভালো লাগছে। কেননা, এই শিশুরা আমার আনন্দ। তারা হাসলে আমার হৃদয় আনন্দে ভরে উঠে। কেননা এই শিশুদের মুখে হাসি ফুটানোর জন্যই ২০০৮ সালে নিজের বেতনের একটা অংশ দিয়ে প্রান্তিক জনপদে ঝরে পড়া শিশুদের স্কুলগামী করতে শিক্ষাবৃত্তি চালু করে শিশুস্বর্গ প্রতিষ্ঠা করেছিলাম। ঝরে পড়া শিশুদের শিক্ষায় আলোকিত করতে নিজের বেতনের একটা অংশ দিয়ে শিশুদের বই, খাতা, কলম দিয়ে শুরু হয়। পরবর্তীতে যুক্ত হয় আমার প্রিয় ক্যাম্পাস জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরা। তাদের হাত ধরেই আজকের এই শিশুস্বর্গ ফাউন্ডেশন। আমরা প্রতি ঈদে শিশুদের নতুন জামা ও নতুন টাকা দিয়ে তাদের মুখে হাসি ফুটাতে চেষ্টা করি।

জানা গেছে, ২০১০ সাল থেকে দেশের উত্তরের প্রান্তিক অঞ্চলে অবহেলিত ও সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষার আলো ছড়িয়ে দিতে কাজ করে আসছে জাহাঙ্গীরনগর প্রাক্তন শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত শিশুস্বর্গ ফাউন্ডেশন। শিশুস্বর্গ প্রতিষ্ঠা করে জাবিয়ান কবীর আহম্মেদ আকন্দ। তার হাত ধরেই প্রত্যন্ত অঞ্চলের বেশ কয়েকটি গ্রামের ঝরে পড়া সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষার আলো ছড়িয়ে বদলে দিয়েছে শিক্ষার পরিবেশ। শিশুস্বর্গ ফাউন্ডেশনের শিক্ষাবৃত্তিতে পড়ালেখা করছে ৬৫ জন শিক্ষার্থী। তাদের মধ্যে ২৫ জন শিক্ষার্থী দেশের নামদামি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করছে। অনেকে বিদ্যাপাঠ শেষ করে প্রবেশ করে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে। এছাড়া শীতবস্ত্র, শিক্ষাবৃত্তি, স্বল্প শিক্ষিত বেকারদের কর্মসংস্থান, নারীদের স্বনির্ভরতা গড়ে তুলতে প্রশিক্ষন, শিক্ষার্থীদের আইটি প্রশিক্ষণ, মাধ্যমিক স্কুল হিসেবে রওশন আরা মেমোরিয়াল শিশুস্বর্গ বিদ্যালয় চালু, পাঠাগার, নারী উন্নয়ন প্রশিক্ষণ চালু করেছে শিশুস্বর্গ ফাউন্ডেশন। আগামীতে প্রতিষ্ঠানটি সুবিধা বঞ্চিত শিশুদের নিরাপদ ঠিকানা সৃষ্টি করতে ‘শিশু আশ্রম’ ও শিশু হাসপাতাল গড়ার পরিকল্পনা নিয়েছেন তারা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে