একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সংবাদ সংগ্রহের জন্য ব্রাহ্মণবাড়িয়ার মূল ধারার অনেক সাংবাদিকদের পাশ দেননি রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক। নির্বাচন কমিশনের ঘোষিত নীতিমালা অনুযায়ী যথাসময়ে আবেদন করেও পাশ না পাওয়ায় জেলা ও উপজেলা পর্যায়ের সাংবাদিকদের মাঝে ক্ষোভ বিরাজ করছে।

জেলা ও উপজেলা থেকে মোট ৩ শতাধীক গনমাধ্যমকর্মী পাস এর জন্য যথাযথ ভাবে আবেদন করলেও পাস পেয়েছে মাত্র ১০৩জন সাংবাদিক। আবেদনের দুই তৃতীয়াংশ সাংবাদিককে পাস না দেয়ার বিষয়টি নজিরবীহিন বলে মনে করছেন প্রেসক্লাব নেতৃবৃন্দ।

অনেক অখ্যাত সংবাদ মাধ্যমের কিছু সাংবাদিককে পাশ প্রদান করা হলেও কী কারণে মূল ধারার সংবাদকর্মীদের পাশ দেয়া হয়নি রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে তা স্পষ্ট কোন জবাব পাওয়া যায়নি। তবে নির্ভরযোগ্য সূত্র দাবি করছে নির্বাচনে অনিয়ম ও কারচুপি করতে কোন পক্ষকে প্রশাসনের বিশেষ সুবিধা দিতেই সংবাদকর্মীদের নজর এড়ানোর চেষ্টা করা হচ্ছে।

সূত্র জানায়, জেলার ৬টি আসনের ৮টি উপজেলার মোট ১৮৮ জন সংবাদকর্মী নির্বাচন কমিশনের নীতিমালা অনুসরণ করে যথাসময়ে জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসারের নিকট আবেদন করে। এর মধ্যে মাত্র ৩৪ জনকে পাশ প্রদান করেছে। তা হলো-আশুগঞ্জ প্রেসক্লাবের ১২টি আবেদনের মধ্যে ৩টি, সরাইল প্রেসক্লাবের ২২টি আবেদনের মধ্যে ৭টি, নাসিরনগর প্রেসক্লাবের ১০টির মধ্যে ২টি, বিজয়নগর উপজেলার ১৭টি আবেদনের মধ্যে ০টি, কসবা প্রেসক্লাবের ১৪টি আবেদনের মধ্যে ৬টি, নবীনগর প্রেসক্লাব ও বিভিন্ন সংবাদ সংস্থার ৭০টি আবেদনের মধ্যে মাত্র ৮টি এবং বাঞ্ছারামপুর উপজেলার ১৭টি আবেদনের মধ্যে ৩টি পাস প্রদান করা হয়েছে। এছাড়া জেলা প্রেসক্লাবের ১২জন আবেদন করে কেউই পাস পাননি।জেলার বিভিন্ন উপজেলার প্রেসক্লাব নেতৃবৃন্দ এসব তথ্য নিশ্চিত করেছেন।

এছাড়া জেলা কর্মরত গনমাধ্যমকর্মীদের মধ্যে দীপ্ত টেলিভিশন,দৈনিক নয়াদিগন্ত,দৈনিক মানবকণ্ঠ,দৈনিক ভোরের কাগজ,দৈনিক দিনকাল পত্রিকার ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রতিনিধি, কোন উপজেলায় প্রথম আলো,দৈনিক যুগান্তর ও দৈনিক সমকাল পত্রিকার প্রতিনিধি ও বিভিন্ন টেলিভিশনের প্রতিনিধিদের পাশ প্রদান করা হয়নি। এব্যাপারে আশুগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সাদেকুল ইসলাম সাচ্চু জানান আবেদনের দুই তৃতীয়াংশ সাংবাদিককে পাস না দেয়ার বিষয়টি নজিরবীহিন।এই আচরন স্বাধীন গনমাধ্যম ও স্বাধীন মত প্রকাশের পরিপন্থি।

এ ব্যাপারে ব্রাহ্মণবাড়িয়া টেলিভিশন জার্নালিস্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক রিয়াজউদ্দিন জামি জানান বিধি মোতাবেক আবেদন করার পর সাংবাদিকদের পাস না দেয়ার বিষয়টি দু:খজনক।এতে সাংবাদিকদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

সেলিম পারভেজ
ব্রাহ্মণবাড়িয়া নিউজ ডেস্ক।। বিডি টাইম্‌স নিউজ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে