ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ) আসনে ২৩দলীয় জোট ও জাতীয় ঐক্যফ্রন্টের চূড়ান্ত মনোনয়ন পেলেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা উকিল আব্দুস সাত্তার ভূইয়া।দলের হেভিওয়েট হিসেবে পরিচিত ৫ বারের নির্বাচিত সাবেক এমপি ও প্রতিমন্ত্রী উকিল আব্দুস সাত্তার ভূইয়ার মনোনয়ন প্রাপ্তিতে উজ্জীবিত হয়ে উঠেছে বিএনপি‘র নেতাকর্মীরা।

দীর্ঘ ১৮ বছর পর দলীয় প্রার্থী পাওয়ায় তৃণমূল পর্যায়ের নেতাকর্মীরাও তৎপর হয়ে উঠেছে।এই আসনে আওয়ামীলীগের বিদ্রোহী প্রার্থী থাকায় এবং জাতীয় পার্টিতে জামাই শশুরের দ্বন্দ্ব ও আওয়ামীলীগের অভ্যন্তরীণ কোন্দলের কারণে এখানে ধানের শীষের প্রার্থী সুবিধাজনক অবস্থায় রয়েছে বলে মনে করছেন দলীয় নেতাকর্মীরা।

সরাইল ও আশুগঞ্জ দুটি উপজেলা নিয়ে গঠিত জাতীয় সংসদের ব্রাহ্মণবাড়িয়া-২ আসন। এই নির্বাচনী এলাকার দুই উপজেলার রয়েছে মোট ১৭টি ইউনিয়ন। এর মধ্যে আশুগঞ্জ উপজেলায় ৮টি এবং বাকী ৯টি ইউনিয়ন সরাইল উপজেলায় অবস্থিত।১৯৭৩ সালের পর থেকে ২০০১ সালের অষ্টম সংসদ নির্বাচন পর্যন্ত আসনটি বিএনপির দখলে ছিল। তৎকালীন প্রতিটি নির্বাচনেই এমপি নির্বাচিত হয়েছিলেন চেয়ারপার্সনের উপদেষ্টা ও সাবেক প্রতিমন্ত্রী উকিল আবদুস সাত্তার ভূঁইয়া।

আবশ্য ২০০১ সালে ৪দলীয় জোট গঠনের প্রেক্ষিতে ওই বছর এ আসনে জোটর শরীকদল ইসলামী ঐক্যজোটের মুফতি ফজলুল হক আমিনী আওয়ামীলীগের প্রার্থী আব্দুল হালিমকে বিশাল ব্যবধানে পরাজিত করে এমপি নির্বাচিত হয়েছিলেন। পরবর্তীতে সরকার গঠনের সময় উকিল আবদুস সাত্তার ভূঁইয়াকে প্রতিমন্ত্রী করা হয়।
২০০৮ সালে আওয়ামীলীগের নেতৃত্বাধীন মহাজোটের মনোনয়ন নিয়ে এখানে এমপি নির্বাচিত হন জাতীয় পার্টির প্রার্থী এডভোকেট জিয়াউল হক মৃধা। এরপর ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে বিএনপি জোট অংশ না নেয়ায় মহজোটের মনোনয়ন নিয়ে পুনরায় এমপি হন জাতীয় পার্টির এডভোকেট জিয়াউল হক মৃধা।এমন প্রেক্ষাপটে এবার দলের নিজস্ব প্রার্থী হিসেবে জননন্দিত এ নেতার মনোনয়ন চূড়ান্ত হওয়ায় উজ্জীবিত হয়ে উঠছে নেতাকর্মীরা। নিরপেক্ষ নির্বাচন হলে ধানের শীষের নিশ্চিত বিজয়ের স্বপ্ন দেখছেন তারা।

দলীয় সূত্র জানায়, এই আসনের দুটি উপজেলাতেই বিএনপির মধ্যে কোন অভ্যন্তরীণ বিরোধ নেই। জোটের শরীক দলগুলির সাথেও রয়েছে পারষ্পারিক চমৎকার সম্পর্ক। শুধু কৌশলগত কারণেই এ আসনে একাধিক প্রার্থীকে চিঠি দিয়েছিল দলটি। তাই যারা মনোনয়ন চেয়েছিলেন এবং দলীয় চিঠি পেয়েছিলেন তারাও উদারচিত্তে ধানের শীষে নির্বাচনী প্রচারণায় অংশ নেবেন বলে দাবি করছেন বিএনপির দায়িত্বশীল নেতৃত্ব।

এ ব্যাপারে উকিল আব্দুস সাত্তার ভূইয়া বলেন,শোষিত, নিপীড়িত ও নির্যাতিত মানুষের মুক্তির সংগ্রামের অংশ হিসেবে নির্বাচনে অংশ নিয়েছি। সরাইল-আশুগঞ্জের জনগণ আমাকে এবং দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে ভালবাসে। আশা করি এ এলাকার মানুষ শোষন-বঞ্চনার শিকার মানবতার মুক্তি ও বেগম খালেদা জিয়াসহ নির্দোষ রাজবন্ধিদের মুক্তির লক্ষ্যে ধানের শীষে ভোট দেবে।

সেলিম পারভেজ
ব্রাহ্মণবাড়িয়া নিউজ ডেস্ক ।। বিডি টাইম্‌স নিউজ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে