শের বাইশটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে সতর্কতা জারি করতে যাচ্ছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি। এর মধ্যে কয়েকটি বিশ্ববিদ্যালয়ের সনদের কোনো আইনগত ভিত্তি নেই। সেজন্য ভর্তির আগে ভালোভাবে খোঁজখবর নিয়ে এসব বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ভর্তি হওয়ার আহ্বান জানিয়েছে ইউজিসি।

অনুমোদনহীন ভবন ও ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম পরিচালনা, অনুমোদন নেই এমন প্রোগ্রাম রাখা, সনদ বাণিজ্য এবং মামলা-মোকদ্দমাসহ বিভিন্ন ধরনের সমস্যা রয়েছে এমন বাইশটি বিশ্ববিদ্যালয় চিহ্নিত করেছে ইউজিসি। এর মধ্যে একটি হলো দি ইউনিভার্সিটি অব কুমিল্লা।

দি ইউনিভার্সিটি অব কুমিল্লার একাডেমিক কার্যক্রম চালানোর কোনো অনুমোদন না থাকলেও শিক্ষার্থী ভর্তির প্রচারণা চালাচ্ছে এই ইউনিভার্সিটি। ইউজিসির তদন্ত প্রতিবেদনে উঠে আসে বিশ্ববিদ্যালয়টির ক্যাম্পাসের যে ঠিকানা দেয়া হয়েছে সেখানে ক্যাম্পাসের কোনো অস্তিত্ব নেই। এছাড়াও এই বিশ্ববিদ্যালয়ে সার্টিফিকেট বিক্রির অভিযোগ পেয়েছে ইউজিসি।

আরেকটি হলো আমেরিকা বাংলাদেশ ইউনিভার্সিটি। আমেরিকা বাংলাদেশ ইউনিভার্সিটিরও একাডেমিক, প্রশাসনিক, বিশ্ববিদ্যালয়ে ভর্তি, পরীক্ষা এবং একাডেমিক সনদ দেয়ার কোনো আইনগত বৈধতা নেই। এই বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে বৈধ ক্যাম্পাস না থাকাসহ নানা অনিয়ম উঠে এসেছে ইউজিসির তদন্ত প্রতিবেদনে।

এ প্রসঙ্গে ইউজিসি বলছে, আরো ২০টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অনুমোদনহীন বিভাগ চালানো, বোর্ড অব ট্রাস্টিজের দ্বন্দ্ব, উপাচার্য, উপ-উপাচার্য না থাকাসহ নানা অনিয়ম রয়েছে। সেজন্যই এসব বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে শিক্ষার্থীদের সতর্ক করছে ইউজিসি।

বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি বলছে, যেসব বিশ্ববিদ্যালয় অনিয়মের সাথে জড়িত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিলে সমিতিও ইউজিসির পাশে থাকবে।

এসব বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে শিগগিরই গণবিজ্ঞপ্তি দেয়া হবে বলে জানিয়েছে ইউজিসি।

অনলাইন নিউজ ডেস্ক

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে