জহির সিকদার, ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রতিনিধি।।“বেশি বেশি মাছ চাষ করি, বেকারত্ব দূর করি’ এ প্রতিপাদ্য নিয়ে ব্রাহ্মণবাড়িয়ায় উদযাপিত হচ্ছে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২১।এর অংশ হিসেবে রোববার (২৯ আগস্ট) সকালে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক হায়াত উদ দৌলা খান।জেলা মৎস্য অফিসার তাজমহল বেগমের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন, অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ রুহুল আমিন, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মোঃ রবিউল হক মজুমদার, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আল মামুন সরকার ও ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সভাপতি রিয়াজ উদ্দিন জামি প্রমুখ।

আলোচনা সভা শেষে জেলার তিন জন সফল মৎস্য খামারীর মাঝে পুরস্কার প্রদান করা হয়। পরে তিতাস নদীতে বিভিন্ন প্রজাতির মাছের পোনা অবমুক্ত করেন অতিথিবৃন্দ।অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় জেলা প্রশাসক হায়াত উদ দৌলা খান প্রযুক্তি নির্ভর গবেষণার মাধ্যমে প্রজনন বৃদ্ধি করে দেশীয় প্রজাতির মাছ বিলুপ্তির হাত থেকে রক্ষা করার আহ্বান জানান। তিনি বলেন, ‘মৎস্য চাষে উন্নত ও আধুনিক পদ্ধতি গ্রহণ করতে হবে। গতানুগতিক পদ্ধতি পরিহার করে আমাদের দেশীয় প্রজাতির মাছ বৃদ্ধি করতে হবে। কেননা, দেশে এবং দেশের বাইরে আমাদের মাছের প্রচুর চাহিদা রয়েছে।’ এক্ষেত্রে সংশ্লিষ্ট কর্মকর্তাদের তৎপর হতে বলেন ডিসি।

উল্লেখ্য যে, মাছের পোনা অবমুক্তকরণ, বাজার মনিটরিং,সফল মৎস্যচাষী ও উদ্যোক্তাকে পুরস্কার প্রদান, পুকুরের মাটি ও পানি পরীক্ষা, সুফলভোগীদের প্রশিক্ষণ ও উপকরণ বিতরণ এবং প্রান্তিক পর্যায়ে মৎস্যচাষী ও মৎস্যজীবীদের সাথে মতবিনিময়সহ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে ২৮ আগস্ট থেকে ৩ সেপ্টেম্বর পর্যন্ত জাতীয় মৎস্য সপ্তাহ পালিত হচ্ছে।

ব্রাহ্মণবাড়িয়া নিউজ ডেস্ক।।বিডি টাইমস নিউজ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে