ব্রাহ্মণবাড়িয়া সংবাদদাতাঃ বর্তমানে বিশ্বব্যাপী এক আতঙ্কের নাম করোনাভাইরাস। যা ইতোমধ্যেই আঘাত হেনেছে বাংলাদেশে। করোনা মোকাবেলায় যেনাে দম ফেলার ফুসরত নেই সারাদেশের উপজেলা নির্বাহী অফিসারদের (ইউএনও)। বিভিন্ন পদক্ষেপে তারা মহামারী এই ভাইরাসকে রুখে দিতে চেষ্টা করছেন।

নবজাতক কন্যা সন্তান ও স্ত্রীকে হাসপাতলে রেখে করোনাযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছেন ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জের ইউএনও মোঃ নাজিমুল হায়দার। অতি সম্প্রতি ঢাকার একটি ক্লিনিকে তার একটি কন্যা সন্তান ভূমিষ্ট হয়েছে। কন্যা সন্তানের জনক হয়ে যারপরনাই খুশি ইউএনও নাজিমুল হায়দার। এরপরও করোনার মহামারি থেকে মানুষকে বাঁচানোর ভাবনা যেন তাকে বিষণভাবে তাড়িত করছে। রাতে ঢাকায় গিয়ে আবার প্রত্যুষেই ফিরছেন আশুগঞ্জে। সন্তান জন্ম নেবার এমন খুশিতেও মাত্র দু-একবার রাতেই ঢাকা গিয়েছেন তিনি।জানা যায়, প্রাণঘাতী করোনাভাইরাস প্রতিরোধে সরকারের নির্দেশনা মোতাবেক আশুগঞ্জ উপজেলাতেও ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। ইউএনওর নেতৃত্বে করোনাভাইরাস প্রতিরোধসহ সার্বিক ব্যবস্থাপনার লক্ষ্যে কমিটি গঠন করা হয়েছে। এর সার্বক্ষণিক তদারকি করছেন তিনি। প্রথম দিকেই সাম্প্রতিক সময়ে দেশে আসা উপজেলার প্রবাসীদের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করতে সক্ষম হন তিনি। উপজেলাব্যাপী মাইকিং ও লিফলেট বিতরণসহ ব্যাপক প্রচারণা চালনো হয়েছে। ইসলামি ফাউন্ডেশনের মাধ্যমে সকল মসজিদে ইমামদের করোনাভাইরাস প্রতিরোধের নিয়মগুলো আলোচনা করার নির্দেশ দেয়া হয়েছে।

সরেজমিনে উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, সেনাবাহিনী ও পুলিশ সদস্যদের সঙ্গে নিয়ে জনসমাগম এড়ানো ও দ্রব্যমূল্য স্বাভাবিক রাখার জন্য নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে। আশুগঞ্জ বাজারসহ বিভিন্ন বাজার ও রাস্তায় জীবাণুনাশক ব্লিচিং পাউডার স্প্রে করা হয়েছে। দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ এবং জনসমাগম এড়ানোর জন্য যখনই ফোন কল আসছে তাৎক্ষণিকভাবে ব্যবস্থা গ্রহণ করছেন।এতে তার নির্দেশনায় অংশ নিচ্ছেন সহকারি কমিশনার (ভূমি) ফিরোজা পারভীন। তার কাজে সন্তোষ প্রকাশ করেছেন ইউএনও। করোনা মোকাবিলায় আশুগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোঃ জাবেদ মাহমুদের ভূমিকার কথাও দ্বিধাহীনচিত্তে উল্লেখ করেন ইউএনও। উল্লেখ করেন, উপজেলা স্বাস্থ্য বিভাগসহ অন্যান্য বিভাগের কথাও।পাশাপাশি সরকার প্রদত্ত খাদ্যসামগ্রী করোনা পরিস্থিতির শিকার উপজেলার অসহায়, গরীব ও দুস্থ মানুষের বাড়িতে তিনি নিজে পৌঁছে দিচ্ছেন। তিনি সামাজিক দূরত্ব নিশ্চিত রেখে সরকারের পাশাপাশি বিত্তবানদের অসহায়দের সহযোগিতায় এগিয়ে আসার আহবান জানান।
উপজেলার বেশ কয়েকজন সরকারি কর্মকর্তা জানান, ‘ইউএনও স্যার সরকারের নির্দেশনা মেনে সাধারণ মানুষের জন্য নিরলসভাবে কাজ করছেন। পাশাপাশি আমরা কে, কোথায়, কিভাবে কাজ করছি তার সার্বিক তদারকি করছেন।

জহির  সিকদার
নিউজ ডেস্ক ।। বিডি টাইম্‌স নিউজ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে