অবশেষে বাংলাদেশ-ভারত সীমান্তের ভারত অংশে অবস্থান নেয়া ৩১ জন রোহিঙ্গাকে ফিরিয়ে নিয়েছে দেশটির সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।মঙ্গলবার সকালে ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার গোপীনাথপুর ইউনিয়নের কাজিয়াতলী সীমান্তের ভারত অংশ থেকে তাদের ফিরিয়ে নেয়া হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, সকালে কোন প্রকার ঘোষনা ছাড়াই বিএসএফ সদস্যরা গোপীনাথপুর ইউনিয়নের কাজিয়াতলী সীমান্তের ভারত অংশ থেকে রোহিঙ্গাদের কাছে এসে তাদের ফেরত নেয়ার জন্য গাড়িতে তুলেন। এসময় রোহিঙ্গাদের জন্য দেয়া দুটি তাবুও সীমান্ত এলাকা থেকে খুলে নিয়ে গেছে তারা। পরে গাড়িতে করে তাদের সীমানার অভ্যান্তরে প্রবেশ করে বিএসএফ সদস্যরা। তবে তাদের কোথায় নিয়ে যাওয়া হচ্ছে এবিষয়ে কারো কাছ থেকে কোন কিছু জানা যায়নি।

২৫ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মুহাম্মদ গোলাম কবির ৩১ জন রোহিঙ্গাকে ফেরত নেয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে ১৮ জানুয়ারী শুক্রবার সন্ধ্যা ৭ টার দিকে বাংলাদেশ এবং ভারতের ২০২৯ নম্বর পিলারের কাছে ভারতের কাটাতারের মাঝখানের একটি পকেট গেটদিয়ে ৩১ জন রোহিঙ্গাকে অবৈধভাবে বাংলাদেশে পুশব্যাক করার চেষ্টা করে বিএসএফ। এসময় বাংলাদেশের বিজিবি সদস্যরা তাদের বাংলাদেশের অভ্যান্তরে প্রবেশে বাধাঁ দেয়।

শুক্রবার রাত থেকেই ১৭ টি শিশু এবং ৬ নারীসহ ৩১ সদস্যের এ দলটি বাংলাদেশ এবং ভারতের সীমান্তের ভারত অংশে অবস্থান করছে। এরপর বাংলাদেশের পক্ষ থেকে উদ্যোগ নিয়ে একাধিকবার ভারতের সীমান্ত বাহিনীর সাথে পতাকা বৈঠক করা হলেও এ বিষয়ে কোনো সুরাহা হয়নি। ফলে খোলা আকাশের নিচে প্রচন্ড শীতের মধ্যে নারী ও শিশুসহ আশ্রয়হীনভাবে মানবেতর জীবনযাপন করেছে তারা।

এদিকে রোববার রাত ১২টার দিকে তাদের সীমানায় বিএসএফ সদস্যরা রোহিঙ্গাদের দুটি তাবু টানিয়ে দিয়েছিল থাকার জন্য। তিনবেলা খাবারেরও ব্যবস্থাও করেছিল তারা। এলাকার অনেকেই অভিযোগ করেছে মুসলমান হওয়ার কারনেই ৩১ জন রোহিঙ্গাকে বাংলাদেশে পাঠিয়ে দেয়ার চেষ্টা করেছিল বিএসএফ সদস্যরা।

সেলিম পারভেজ
ব্রাহ্মণবাড়িয়া নিউজ ডেস্ক।। বিডি টাইম্‌স নিউজ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে