মোকাম্মেল মিশুঃ মৎস্য ও প্রাণীসম্পদ উপদেষ্টা মিজ্ ফরিদা আক্তার বলেছেন, দাদন ব্যবস্থার কারণে জেলেরা মাথা তুলে দাঁড়াতে পারছে না। এ অবস্থা থেকে উত্তরণের জন্য জেলেদের মাঝে স্বল্প সুদে ঋণ দেয়ার উদ্যোগ গ্রহণ করা হবে।

তিনি আজ মঙ্গলবার ভোলা সদরের শিবপুরে ইলিশের প্রধান প্রজনন মৌসূমে মা ইলিশ সংরক্ষণ অভিযান ২০২৪ উপলক্ষে জেলে ও সংশ্লিষ্ট অংশীজনদের নিয়ে আয়োজিত সচেতনতা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। ইলিশ রক্ষায় জেলেদের পাশা-পাশি ব্যবসায়ী এবং ভোক্তাদেরকেও সচেতন হওয়ার আহ্বান জানান তিনি। ভারত এবং মায়ানমার থেকে যেসব জেলেরা বাংলাদেশের জলসীমা এসে ইলিশ শিকার করে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান মৎস্য উপদেষ্টা।

অনুষ্ঠানে মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের সচিব সাঈদ মাহমুদ বেলাল হায়দার এবং মৎস্য অধিদপ্তরের মহাপরিচালকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এর আগে মৎস্য উপদেষ্টা শরিয়তপুর, চাঁদপুর, বরিশাল ও ভোলা জেলার পদ্মা এবং মেঘনা নদীর বিভিন্ন অভয়াশ্রমে মা ইলিশ সংরক্ষণ উপলক্ষে গৃহীত অভিযান কার্যক্রম পরিদর্শণ করেন।

উল্লেখ্য, ১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত ২২ দিনের জন্য মা ইলিশ রক্ষায় সারা দেশের ন্যায় ভোলার মেঘনা ও তেতুলিয়া নদীর ১ শত ৯০ কিলোমিটার এলাকায় সব ধরনের মাছ শিকার, ক্রয়-বিক্রয়, পরিবহন ও বাজারজাতকরণের উপর নিষেধাজ্ঞা চলছে।

ভোলা নিউজ ডেস্ক।। বিডি টাইমস নিউজ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে