প্রবাসী বাংলাদেশিদের নাগরিক (এনারবি) অধিকার নিশ্চিত করা, দূতাবাসের সেবা উন্নতকরণ এবং তাদের অর্থনৈতিক অবদানকে সুরক্ষিত করার জন্য বিশেষ পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়ে প্যারিসে “গণঅভ্যুত্থান-‘২৪ : বাংলাদেশি ডায়াস্পোরার দৃষ্টিভঙ্গি” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১৯ অক্টোবর ) সকাল ১১ টায় সাউথ এশিয়ান প্ল্যাটফর্ম ভাষা ও সিংগা’র সহযোগিতায় প্যারিসের নাসিঁওনের একটি হলরুমে এ সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে বাংলাদেশি ডায়াস্পোরার বিশিষ্ট ব্যক্তিবর্গ এবং বাংলাদেশ নিয়ে আগ্রহী ফরাসি নাগরিকেরা উপস্থিত ছিলেন।

সেমিনারের শুরুতেই কবি ও গবেষক আবু জুবায়ের কর্তৃক নির্মিত প্রামাণ্যচিত্র “লাল জুলাই ২০২৪” তথ্যচিত্রের অংশবিশেষ প্রদর্শিত করা হয়। এরপর সঙ্গীত শিল্পী লুবনা ইয়াসমিন দেশাত্মবোধক সংগীত পরিবেশন করেন এবং শহিদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। ফ্যাশন ডিজাইনার ও অনুবাদক বাংলাদেশি বংশোদ্ভূত ফরাসি নাগরিক আবদুল্লাহ আল মেহদী’র সঞ্চালনায় সেমিনারে আলোচক হিসেবে বক্তব্য রাখেন, কমিটি ফ্রঁসেজ দ্য সুতিয়েন আ জিকে’র সভাপতি ফরাসি নাগরিক জ-পিয়ের বেকু, উদ্যোক্তা বিভাগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা এমানুয়েল বুর্জে, বাগপা’র চেয়ারম্যান ও বীর মুক্তিযোদ্ধা এডভোকেট কাজী আবদুল্লাহ আল মামুন (ফারাক্কা মামুন), কমিউনিটি ব্যক্তিত্ব ড. মুহাম্মদ বোরহান, সাংস্কৃতিক ব্যক্তিত্ব আরিফ হাসান রুমু, মুক্তিযোদ্ধা নুরুল হোসেন চৌধুরী, সাংবাদিক শাবুল আহমেদ, প্যারিসের জানালার সেক্রেটারি ফারজানা আকতার, চিন্তক খালেদুর রহমান সাগর, এক্টিভিস্ট আবদুল্লাহ আল রিয়াদ সিদদিকি ও নারী নেত্রী সুলতানা জেসমিন প্রমুখ।

বক্তারা- ২০২৪ সালের বাংলাদেশে ঘটে যাওয়া গণঅভ্যুত্থানের বিভিন্ন দিক নিয়ে আলোকপাত করেন এবং কীভাবে এই আন্দোলন দেশের রাজনৈতিক বাস্তবতা পরিবর্তন করছে তা বিশ্লেষণ করেন। তাঁরা বাংলাদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনার পাশাপাশি দেশকে এগিয়ে নেওয়ার জন্য সকলের সম্মিলিত প্রচেষ্টার ওপর গুরুত্বারোপ করেন। আগামীর বাংলাদেশ বিনির্মানে নিজেদের মতামত ও চিন্তাকে তুলে ধরে সেমিনারে আলোচকবৃন্দ বলেন, ২০২৪ সালের ছাত্র-জনতার অভ্যুত্থান সরকারের অব্যবস্থাপনা, দুর্নীতি এবং জনগণের অধিকার হরণের বিরুদ্ধে একটি স্বতঃস্ফূর্ত প্রতিরোধ হিসেবে আমাদের গণ্য করতে হবে। এই আন্দোলনে প্রবাসী বাংলাদেশিদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে এবং তাদের বিভিন্ন দাবির প্রতি গুরুত্ব দেওয়ার প্রয়োজনীয়তা রয়েছে।

প্যারিস নিউজ ডেস্ক।। বিডি টাইমস নিউজ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে