সিনান আহমেদ শুভঃ হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসবের শুরু হবে আজ বুধবার(৯ অক্টোবর) থেকে। রাজবাড়ী জেলার মন্ডপ গুলোতে শেষ সময়ের প্রস্তুতি সম্পূর্ণ হয়েছে। রংতুলির আঁচড়ে প্রতিটি মন্ডপের প্রতিমা গুলোকে নিপুণ হাতের ছোঁয়ায় ফুটিয়ে তোলা হয়েছে। পাশাপাশি সাজানো হয়েছে মন্ডপের প্যান্ডেলগুলো। এ বছর জেলায় ৪৪১ টি পূজা মন্ডপে দূর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে।

জানাগেছে, আজ ৯ অক্টোবর দেবীর বোধন ও ষষ্ঠীপূজার মধ্যদিয়ে শুরু হবে হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব। ১০ অক্টোবর সপ্তমী, ১১ অক্টোবর অষ্টমী পূজা অনুষ্ঠিত হবে। ১২ অক্টোবর নবমী ও ১৩ অক্টোবর দশমী পূজার মধ্যে দিয়ে শেষ হবে দুর্গাপূজা। জেলা পূজা উদযাপন পরিষদের তথ্য মতে, এ বছর রাজবাড়ী জেলায় মোট ৪৪১ টি পূজা মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে রাজবাড়ী সদর ও পৌরসভায় ১১০ টি, গোয়ালন্দ উপজেলায় ২৬ টি, বালিয়াকান্দি উপজেলায় ১৪৭ টি, পাংশায় উপজেলায় ১০১ টি ও কালুখালী উপজেলায় ৫৭ টি পূজা মন্ডপে দূর্গা পূজা অনুষ্ঠিত হবে। জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক স্বপম কুমার দাস বলেন, জেলা প্রশাসন ও জেলা পুলিশের পক্ষ থেকে প্রতিটি মন্ডপে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। জেলা পুলিশের পক্ষ থেকে থাকবে ৪ স্তরের নিরাপত্তা ব্যবস্থা। প্রতিটি মন্দিরে সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করা হবে। এ ব্যাপারে সেনাবাহিনী, পুলিশ, র‌্যাব ও আনসার সদস্যরা কাজ করবেন। মন্ডপগুলোতে সিসিটিভি ক্যামেরা লাগাতে বলেছি আমরা। রাজবাড়ীর বর্তমান অবস্থা স্বাভাবিক। সবকিছু ঠিক আছে। তাই মন্ডপের নিরাপত্তা নিয়ে আমাদের মাঝে কোনও শঙ্কা নেই। দুর্গাপূজা সর্বজনীন উৎসবে পরিণত হয়েছে।

এ উৎসবে হিন্দু সম্প্রদায়ের সঙ্গে জাতি-ধর্ম-বর্ণনির্বিশেষে সবাই অংশ নেয় বলে জানান তিনি। জেলা আনসার ভিডিপির কমান্ড্যান্ট মোস্তারী জাহান ফেরদৌস বলেন, জেলার ৪৪১ টি দূর্গা পূজা মন্ডপের অনুকূলে ২ হাজার ৭৮৪ জন আনসার ও ভিডিপি সদস্য মোতায়েন থাকবে।কোন মুহুর্তের জন্যেও পূজা মন্ডপ খালি থাকবে না। যদি কেউ ওয়াশ রুমেও যায়, ওই জায়গায় অন্য কাউকে বসিয়ে যেতে হবে এমন নির্দেশনা সদস্যদের দেওয়া হয়েছে।রাত ২টা থেকে ফজর পর্যন্ত সকলকে সতর্ক থাকার কথা বলা হয়েছে। রাজবাড়ীর পুলিশ সুপার মোছাঃ শামিমা পারভীন বলেন, চারস্তরের নিরাপত্তার বলয় থাকবে জেলা পুলিশের পক্ষ থেকে। প্রতিটি উপজেলাতে পোশাকে ৬ জন পুলিশ সদস্যের তিনটি করে মোবাইল টিম থাকবে এবং প্রতিটি উপজেলায় ১০ টি মোটরসাইকেল মোবাইল টিম থাকবে। এছাড়াও সাদা পোশাকে পর্যাপ্ত পুলিশ সদস্য মোতায়েন থাকবে। সনাতন ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গা পূজায় জেলায় সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।জেলা পুলিশের পক্ষ থেকে কোন নিরাপত্তার ঘাটতি রাখা হবেনা।

এদিকে পূজা শুরু একদিন আগেই গতকাল মঙ্গলবার(৮ অক্টোবর) ভোরে রাজবাড়ী শহরের বড়পুল মালিক সমিতির পাশের একটি অস্থায়ী দূর্গা পূজা মন্ডপের কয়েকটি প্রতিমার মুখের অংশ ভাঙচুর করা হয়েছে। পরে জেলা প্রশাসক, পুলিশ প্রশাসন ঘটনাস্থল পরিদর্শন করেন।

রাজবাড়ী নিউজ ডেস্ক।। বিডি টাইমস নিউজ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে