আহসান হাবিবঃ পঞ্চগড়ের জেলা প্রশাসক মোঃ সাবেদ আলী বলেছেন, তথ্য সার্বজনীন মানবাধিকার। ১৯৪৮ সালের মানবাধিকার সনদের ১৯ ধারায় সুস্পষ্ট উল্লেখ করা হয়েছে তথ্য অধিকার বিষয়ে।আমাদের সংবিধানের ৭ অনুচ্ছেদ অনুযায়ী জনগন সকল ক্ষমতার মালিক এবং ৩৯ অনুচ্ছেদে আমাদের যে চিন্তা, বিবেক ও বাক্ স্বাধীনতার কথা বলা হয়েছেতার জন্য তথ্য অধিকার অপরিহার্য।

আজ শনিবার (২৮ সেপ্টেম্বর) সকালে পঞ্চগড় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস ২০২৪ উদযাপন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। জেলা প্রশাসক বলেন, তথ্য অধিকার আইনটি সম্পর্কে ভালোভাবে না জানার কারণে অনেক সময় তথ্য প্রদানে আমাদের অনিচ্ছাকৃত বিলম্ব হয়। এ সময় তিনি তথ্য অধিকার আইনের সঠিক প্রয়োগের জন্য কর্মকর্তাদের এ আইনটির বিভিন্ন বিধি-বিধান ভালোভাবে অবগত হওয়ার উপর গুরুত্বারোপ করেন। সভার শুরুতে পঞ্চগড় জেলা তথ্য অফিসার মোঃ হায়দার আলী তথ্য অধিকার আইন ২০০৯ এর আলোকে নাগরিকের তথ্য চাওয়ার প্রক্রিয়া ও করণীয় বিষয়ে সংক্ষিপ্ত ধারণা প্রদান করেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট (নেজারত শাখা ও ট্রেজারী শাখা) ফরহাদ আহমেদ, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের পঞ্চগড় জেলা আহবায়ক ফজলে রাব্বি, সমন্বয়ক মোকলেছুর রহমান সান। সভায় বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

পঞ্চগড় নিউজ ডেস্ক।। বিডি টাইমস নিউজ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে