ইয়াছির আরাফাতঃ সলিডারিতে আজি ফ্রান্স- সাফ’র উদ্যোগে প্যারিসের একটি হলে এ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়। মোড়ক উন্মোচন অনুষ্টানে বাংলাদেশ এবং ফ্রান্সের জাতীয় সঙ্গীতের মাধ্যমে অনুষ্ঠানের আনুষ্ঠানিকতা শুরু হয়। বাংলাদেশী বংশদ্ভূত ফরাসী নাগরিক আরশি ভায়লিনের সূরের মূর্ছনায় মাতিয়ে অনুষ্ঠানস্থল। ভায়লিনের সুরে বেজে উটে সেই চির চেনা আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি পাশাপাশি প্যারিসের জাতীয় সঙ্গীত ও পরিবেশন করেন।

সাংবাদিক ও আলোকচিত্রী আশিক আহমেদ উল্লাস ও মাইশা রহমান চৌধুরী’র যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে অতিথি ছিলেন ফরাসি জাতীয় সংসদের সংসদ সদস্য অন্তোয়ান লেএমো, কাউন্সিলর, প্যারিস ১৮ অনজুমান সিসিকো, ম্যাডাম মনিক, অবসরপ্রাপ্ত কারিগরি সহকারি ফেদেরল মোগল,ম্যাডাম হাসনাত জাহানসাংস্কৃতিক ব্যক্তিত্ব উপস্থিত ছিলেন বাংলাদেশী বংশদ্ভূত নারী যিনি দীর্ঘদিন ধরে ফরাসি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে দায়িত্বে ছিলেন এবং বর্তমানে তিনি ফরাসি শিক্ষা মন্ত্রণালয়ের স্টেইট অ্যাডমিনিস্টেশন অফিসার হিসেবে কর্মরত রয়েছে দিয়ান আশরাফুল,প্রদীপ চক্রবর্তী লাইব্রেরিয়ান, বুলাক গ্রন্থাগার, আবু জুবায়ের সহ আরো অনেকেই।জীবনের ছাপ গ্রন্থের লেখক জনাব খিয়াং নয়নকে উদ্দেশ্য করে উপস্থিত অতিথিরা বলেন বই হলো এমন একটি উপকরণ, যা একজন মানুষকে সহজেই আলোকিত করে তুলতে পারে। জ্ঞান, শিক্ষার আলো, নীতি-নৈতিকতা-আদর্শ, ইতিহাস-ঐতিহ্য, কৃষ্টি-সভ্যতা, সাহিত্য-সংস্কৃতিসহ সবকিছুই রয়েছে বইয়ের ভেতরে।একমাত্র বইয়ের মধ্যে-ই পাবেন সব ধরনের জ্ঞান। তাই জীবনের জন্য বই খুব প্রয়োজন। প্রত্যেকের জীবনেই একঘেয়েমি, দুঃখ-কষ্ট, অস্থিরতা, মানসিক সমস্যাসহ নানা সমস্যা থাকে। কিন্তু বই পড়লে সেসব চিন্তা মাথায় থাকে না।

অবসর সময়গুলো বিনোদনের মাধ্যমে কাটানোর জন্য কত কিছুই না আবিষ্কৃত হয়েছে পৃথিবীতে, কিন্তু বই পড়ার মতো নির্মল আনন্দের সমতুল্য হতে পারেনি কিছুই। আর হবেও না হয় তো।প্যারিসের বুকে বাংলা ভাষা সংবলিত বই লেখার কারিগর খিয়াং নয়ন এর ভূয়সী প্রসংসা করেন। খিয়াং নয়নকে দেখে নতুন নতুন লেখকরা অনুপ্রেরণা পাবে। অনুষ্ঠানে বাংলায় লেখক পরিচিতি তুলে ধরেন কবি ও আবৃত্তিশিল্পী মুনির কাদের এবং ফরাসিতে লেখক পরিচিতি তুলে ধরেন মুনিক। প্রকাশিত “জীবনের ছাপ” গ্রন্থের সার সংক্ষেপ বাংলায় পাঠ করেন ফরাসি থিয়েটারকর্মী সোয়েব মোজাম্মেল এবং ফরাসিতে সার সংক্ষেপ পাঠ করেন আব্দুল হান্নান ইমন। “Impression de vie” জীবনের ছাপ খিয়াং নয়নের লেখা প্রথম গ্রন্থ। বইটি জুন ২০২৪ খ্রিস্টাব্দে, দোঁয়াশ প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে। মূলতঃ জীবনমুখী মোটিভেশনাল বই এটি। যা ফরাসি এবং বাংলা ভাষায় রচিত হয়েছে।

বিনোদন নিউজ ডেস্ক।। বিডি টাইমস নিউজ 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে