আহসান হাবিবঃ পঞ্চগড়ে তেঁতুলিয়ায় অবৈধভাবে সীমান্তের কাটাতার কেটে ভারতে গরু আনতে যাওয়ার চেষ্টায় বিজিবির হাতে আটক হয়েছেন চার বাংলাদেশি গরু ব্যবসায়ী। এ ঘটনায় বাংলাদেশ হতে পার্সপোট ও কোন বৈধ কাগজপত্র ব্যতিত বাংলাদেশের সীমানা অতিক্রম করে ভারতে অনুপ্রবেশের চেষ্টা করে বাংলাদেশ পাসপোর্ট আদেশ ১৯৭৩ এর ১১(১)(ক) ধারার অপরাধে থানায় মামলা করা হয়। পরে শনিবার (১৪ সেপ্টেম্বর) বিকেলে তাদেরকে আদালতের মাধ্যমে কারাগারে প্রেরণ করা হয়েছে বলে জানিয়েছে তেঁতুলিয়া মডেল থানা পুলিশ।

এর আগে শুক্রবার দিবাগত রাত ৩টার দিকে তেঁতুলিয়া উপজেলার সদর ইউনিয়নের কানকাটা নামক স্থানের মেইন পিলার ৪৩৭/৪এস হতে সীমান্ত এলাকা হতে তাদের আটক করেন বিজিবির ১৮ ব্যাটালিয়নের শারিয়ালজোত ব্ওিপি ক্যাম্পের টহল দল। আটককৃতরা হলেন, ১। মোঃ জামাল হোসেন (৫০), ২। মোঃ ফরিদ (২৮) ৩। মোঃ ইউসুফ আলী (৩২) ও ৪। জুয়েল রানা রানা (৩০)। এদের মধ্যে কানকাটা গ্রামের জামাল হোসেন মৃত আবুল হোসেনের ছেলে, ফরিদ আব্দুর রহিমের ছেলে, ইউসুফ আলী আজিজনগর গ্রামের লাল মিয়ার ছেলে ও একই গ্রামের জুয়েল রানা আব্দুল করিমের ছেলে। এ ঘটনায় বিজিবি বাদী হয়ে তেঁতুলিয়া মডেল থানায় আটককৃতদের বিরুদ্ধে মামলা করেছেন। মামলা সূত্রে জানা যায়, শুক্রবার (১৩ সেপ্টেম্বর) সন্ধ্যা সাতটার দিকে নিয়মিত রাত্রিকালিন টহলের উদ্দেশে বের হন বিজিবির টহল দল। রাত ৩টার দিকে মেইন পিলার ৪৩৭/৪এস হতে একশো গজ বাংলাদেশের অভ্যন্তরে কানকাটা নামক স্থানে অবস্থানকালে দক্ষিণ দিক ভারতীয় সীমানা এলাকা হতে গুলির শব্দ পেলে তাৎক্ষণিকভাবে সঙ্গীয় দল ভারতীয় সীমানার জিরোলাইনে রওয়ানা হয়।

পরে সীমান্তের মেইন পিলার ৪৩৭/৫ এস হতে ১০ গজ বাংলাদেশের অভ্যন্তরে বেরং নদী সংলগ্ন কানকাটা নামক স্থানে পৌছা মাত্রই দেখা যায় ভারতীয় সীমানার কাটাতারের বেড়ার দিক হতে দৌড়ে বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করছে ১৩/১৪ জন ব্যক্তি। তখন বিজিবি সদস্যদের সহযোগিতায় তাদের পিছু ধাওয়া করে চারজনকে আটক করা সম্ভব হয়। অবশিষ্ট ৯/১০ ব্যক্তি কৌশলে দৌড়ে বাংলাদেশের অভ্যন্তরে পশ্চিম দিকে পালিয়ে যায়। তাদের ধরতে ধাওয়া করলেও সম্ভব হয়নি। পরে আটককৃতদের জিজ্ঞাসাবাদ করলে তারা তাদের পরিচয় প্রকাশ করে। ভারতীয় সীমানার কাটাতারের বেড়ার দিক হতে দৌড়ে বাংলাদেশে প্রবেশের বিষয়ে আটককৃদের জিজ্ঞাসাবাদ করলে জানায়, তারা ভারতীয় কাটা তারের বেড়া কেটে অবৈধভাবে ভারতে অনুপ্রবেশের চেষ্টা করছিলেন। ওই সময় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের গুলির শব্দ শুনে তারা দৌড়ে পালিয়ে আসে।

আটকের সময় টর্চলাইটের আলোতে ও ভারতীয় সীমান্তবর্তী সার্চ লাইটের আলোতে আটককৃদের তল্লাশি করে আটককৃদের মধ্যে জামাল হোসেনের কাছ থেকে ১টি তার কাটার হাইড্রলিক কাটার, ছোট চাকু, ইউসুফ আলীর নিকট হতে ১টি লাল রংয়ের কাটা তার কাটিং প্লাস ও জুয়েল রানার কাছ থেকে ১টি হলুদ রংয়ের কাটা তার কাটিং প্লাস পেয়ে তা জব্দ করা হয়। পরে আটককৃতদের বাংলাদেশ হইতে পার্সপোট ও কোন বৈধ কাগজপত্র ব্যতিত বাংলাদেশের সীমানা অতিক্রম করে ভারতে অনুপ্রবেশের চেষ্টা করে বাংলাদেশ পাসপোর্ট আদেশ ১৯৭৩ এর ১১(১)(ক) ধারার অপরাধে থানায় মামলা করা হয়।

তেঁতুলিয়া মডেল থানার ওসি (তদন্ত) আরমান আলী বলেন, ভারতে কাটাতারে বেড়া কেটে ভারতের অনুপ্রবেশের ঘটনায় বিজিবি ৪জনকে আটক করে থানা পুলিশের কাছে সৌপর্দ্য করে বিজিবি বাদী হয়ে মামলা করেন। পরে শনিবার বিকেল সাড়ে ৪টার দিকে তাদেরকে আদালতে প্রেরণ করা হয়।

পঞ্চগড় নিউজ ডেস্ক।। বিডি টাইমস নিউজ 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে