সাদা পোশাকের টেস্ট ক্রিকেটে নতুন ইতিহাস গড়লো বাংলাদেশ। পাকিস্তানের বিপক্ষে পেলো মাইলফলক জয়। রাওয়ালপিন্ডিতে সিরিজের দ্বিতীয় টেস্টের শেষ দিনে চা বিরতির আগেই বাংলাদেশ প্রথমবারের মতো স্বাগতিকদের হোয়াইট ওয়াশের লজ্জায় ডুবিয়েছে। পাকিস্তানকে হারিয়েছে ৬ উইকেটে। বাংলাদেশের এই ঐতিহাসিক জয়ে দলের ক্রিকেটারদের অভিনন্দন জানিয়েছেন রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন ও অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ডক্টর মুহাম্মদ ইঊনুস।

পাকিস্তানের আবরার আহমেদের বলে সাকিব আল হাসানের ব্যাট ছুঁয়ে বল সীমানা পেরুতেই নতুন ইতিহাস গড়লো বাংলাদেশ দল। টেস্ট ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো পাকিস্তানের বিপক্ষে সিরিজ জয়ের পাশাপাশি তাদের হোয়াইট ওয়াশও করলো নাজমুল শান্তরা। এমন একটি জয়ের প্রতীক্ষায় বাংলাদেশ ছিলো বহুদিন। সাদা পোশাকের ক্রিকেটে সাম্প্রতিক সময়ে বাংলাদেশ দলের পারফরম্যান্স মোটেও ভালো ছিলোনা। তবে মাঠে দুর্দান্ত পারফরম্যান্স দিয়ে বাংলাদেশ প্রথমবার পাকিস্তানকে তাদের মাটিতেই হোয়াইট ওয়াশ করলো।

রাওয়ালপিন্ডিতে দ্বিতীয় টেস্ট ক্রিকেট ম্যাচের পঞ্চম ও শেষ দিনে জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন ছিলো ১৪৩ রান। বিনা উইকেটে ৪২ রান নিয়ে দিন শুরু করে বাংলাদেশ। প্রথমবারের মতো পাকিস্তানকে হোয়াইট ওয়াশের হাতছানি নিয়ে মাঠে নামা বাংলাদেশ দল আস্থার সাথেই খেলতে থাকে। দুই ওপেনার জাকির হাসান ও শাদমান ইসলাম স্কোর বোর্ডে যোগ করেন ৫৮ রান। তবে দলের ৭০ রানের মধ্যে বিদায় নেন এই দুই ওপেনার। অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ও অভিজ্ঞ মুমিনুল হক জুটি গড়ে স্বপ্নের পথে বাংলাদেশকে এগিয়ে নিতে থাকেন।

দু’জন ৫৭ রানের জুটি গড়েন। নাজমুল শান্ত ৩৮ ও মুমিনুল হক ৩৪ রানে আউট হলেও, বাংলাদেশের জয়ের স্বপ্ন নষ্ট হতে দেননি মুশফিকুর রহিম ও সাকিব আল হাসান। অভিজ্ঞ এই দুই ক্রিকেটারের ব্যাটে চড়ে বাংলাদেশ সহজ জয় পায় দিনের তৃতীয় সেশনের আগেই। পাকিস্তানের বিপক্ষে সিরিজ জয় এবং হোয়াইট ওয়াশের উল্লাস মাঠ থেকে বাংলাদেশ দলের ড্রেসিং রুম অবধি ছড়িয়ে পড়ে।

এই নিয়ে পঞ্চমবার বাংলাদেশ কোন দলের বিপক্ষে টেস্ট সিরিজ জয়ের কৃতিত্ব দেখালো। আর ২০২২ সালের পর নিজেদের ঘরের মাঠে আবারও হোয়াইট ওয়াশ হলো পাকিস্তান। সেবার ইংল্যান্ডের কাছে এমন পরাজয়ের তিক্ত স্বাদ পেতে হয়েছিল।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে