পূর্ণিমা সরকার, বশেমুরবিপ্রবি সংবাদদাতা।। গতকাল মধ্যরাত থেকে রাজাকার স্লোগানে মুখরিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) ক্যাম্পাস। একের পর এক কর্মসূচি পালন করে যাচ্ছে বশেমুরবিপ্রবি শিক্ষার্থীরা ।এর বিপরীত পাশে অবস্থান করছে বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের সদস্যরা ।

গতকাল রবিবার (১৪ ই জুলাই ) রাত সাড়ে ১২টা থেকে ২টা পর্যন্ত চলে বিক্ষোভ মিছিল। ” “তুমি কে ? আমি কে ? রাজাকার রাজাকার ” , ” “চেয়েছিলাম অধিকার, হয়ে গেলাম রাজাকার ” ইত্যাদি স্লোগানে মুখরিত করে একের পর এক কর্মসূচি পালন করে যাচ্ছে বশেমুরবিপ্রবির কোটা বিরোধী শিক্ষার্থীরা।জানা গেছে, গতকাল দুপুরে এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোটা প্রথা নিয়ে কথা বলেন । সেখানে তিনি সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে বলেন , যারা মাথার ঘাম পায়ে ফেলে যুদ্ধ করে দেশটাকে স্বাধীন করেছে তাদের নাতি নাতনিরা কোটার সুবিধা পাবে না তো রাজাকারের নাতি নাতনিরা পাবে ! প্রধানমন্ত্রীর এই বক্তব্যের পরিপ্রেক্ষিতে বিক্ষোভে ফেটে পড়ে সারা দেশের শিক্ষার্থীরা । গতকাল রাত থেকে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল বের করে । রাজপথে শুধু একটাই স্লোগান ” তুমি কে? আমি কে ? রাজাকার রাজাকার ” । বিক্ষোভ মিছিলের বিপক্ষে অবস্থান নিতে দেখা যায় বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের শাখা ছাত্রলীগকে । কিন্তু একমাত্র বশেমুরবিপ্রবিতে এর বিপরীত চিত্র ফুটে উঠেছে । এখানে আন্দোলনকে ছাত্রলীগের নেতা-কর্মীরা সমর্থন জানিয়েছেন ।

রবিবার রাত সাড়ে ১২ টার দিকে ছেলেদের আবাসিক হল গুলো থেকে প্রথমে বিক্ষোভ মিছিল বের হয় । সেখানে কয়েক হাজার শিক্ষার্থীর জনসমাবেশ দেখা যায় । এ সময় তারা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন চত্ত্বর পরিভ্রমণ করে । এরই এক ঘণ্টা পর ১.৩০ ঘটিকার সময় মেয়েদের হল থেকে শতাধিক শিক্ষার্থীর বিক্ষোভ মিছিল বের করে।এই মিছিলটি বিশ্ববিদ্যালয়ের লেকপাড় এলাকা হয়ে একাডেমিক ভবন ও প্রশাসনিক ভবনের পাশ দিয়ে মেয়েদের হল পর্যন্ত অবস্থান নেয়। আজ সোমবার (১৫ ই জুলাই) সকালে কেন্দ্রীয় সিদ্ধান্ত অনুযায়ী দুপুর সাড়ে ১২ টার সময় বিক্ষোভ মিছিল শুরু হয় ।এই মিছিলটি লিপুস ক্যান্টিন থেকে শুরু করে ছেলেদের হলে যায় ।এরপর কয়েক শতাধিক শিক্ষার্থীর উপস্থিতিতে মেয়েদের আবাসিক হল পেড়িয়ে একাডেমিক ভবন ও প্রশাসনিক ভবন হয়ে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে অবস্থান নেয়। এখানে শিক্ষার্থীরা শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করে। বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের বয়োজ্যেষ্ঠ নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময় করা হলে তারা বলেন , আমরা কোটা বিরোধী আন্দোলনকে সম্পূর্ণভাবে সমর্থন করি ।তারা কোটা বিরোধী আন্দোলন করছে । কিন্তু নিজেদেরকে রাজাকার বলে দাবি করাটা যৌক্তিক বলে মনে করছি না।রাতে তারা যে কর্মসূচি পালন করেছে এটা মোটেই উচিত ছিল না। সাধারণ শিক্ষার্থীরা কারো দ্বারা প্রভাবিত হচ্ছে কি না সে বিষয়ে আমরা পর্যবেক্ষণ করে দেখছি ।

বিক্ষোভ মিছিল নিয়ে বশেমুরবিপ্রবি বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক মোঃ জসিম বলেন , প্রধানমন্ত্রীর কাছ থেকে এমন বক্তব্য আমরা আশা করি না । তিনি আমাদের যৌক্তিক দাবিকে এভাবে রাজাকারের সাথে তুলনা করতে পারেন না বলে মন্তব্য করেছেন ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে