ঢাকা বিশ্ববিদ্যালয় নাজমুল করিম স্টাডি সেন্টারের উদ্যোগে বৃহস্পতিবার অধ্যাপক মোজাফ্ফর আহমেদ চৌধুরী মিলনায়তনে ‘ফিফটি ইয়ারস অব বাংলাদেশ: টুয়ার্ডস ক্রনি-প্রিডেটরি ক্যাপিটালিজম এন্ড অ্যাডিয়াফোরাইজেশন’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

সেন্টারের পরিচালক অধ্যাপক ড. আ ক ম জামাল উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে সামাজিক বিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক রাশেদা ইরশাদ নাসির বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। সেমিনারে ঢাকা বিশ্ববিদ্যালয় সমাজবিজ্ঞান বিভাগের অনারারি অধ্যাপক ড. এ আই মাহবুব উদ্দিন আহমেদ মূল প্রবন্ধ উপস্থাপন করেন। সমাজবিজ্ঞান বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. জিনাত হুদা এবং ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. রাশেদ আল মাহমুদ তিতুমীর প্রবন্ধের ওপর আলোচনায় অংশ নেন।

উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল সাবলীল ও তথ্যসমৃদ্ধ প্রবন্ধ উপস্থাপন করায় অধ্যাপক ড. এ আই মাহবুব উদ্দিন আহমেদকে ধন্যবাদ জানিয়ে বলেন, তাঁর প্রবন্ধে স্বাধীনতার পর বাংলাদেশের ৫০ বছরের অগ্রযাত্রায় রাজনৈতিক ও আর্থ-সামাজিক উত্থান-পতনের পাশাপাশি সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নের চিত্র বিস্তারিতভাবে উঠে এসেছে। তিনি বলেন, বিদ্যমান সামাজিক ও রাজনৈতিক পরিস্থিতির মধ্যে দিয়েই সর্বক্ষেত্রে দেশের উন্নয়ন ও অগ্রগতি সাধিত হচ্ছে। উন্নয়নের এই ধারা অব্যাহত রাখতে নৈতিকতা ও মানবিকতার সাথে কাজ করার জন্য শিক্ষক ও শিক্ষার্থীদের প্রতি উপাচার্য আহŸান জানান।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে